Breaking




Wednesday 16 August 2023

২০২৩-এর স্বাধীনতা দিবস ৭৬তম না ৭৭তম পালন করা হল ?

২০২৩-এর স্বাধীনতা দিবস ৭৬তম না ৭৭তম পালন করা হল ?

২০২৩-এর স্বাধীনতা দিবস ৭৬তম না ৭৭তম পালন করা হল ?
২০২৩-এর স্বাধীনতা দিবস ৭৬তম না ৭৭তম পালন করা হল ?
ডিয়ার দেশবাসী,
গতকাল সমগ্র দেশ জুরে শান্তিশৃঙ্খলার সাথে ধুমধাম করে পালন করা হল ৭৭তম স্বাধীনতা দিবস। আমরা কেন ৭৭তম উল্লেখ করলাম নীচে যুক্তি সঙ্গত ভাবে তোমাদের সঙ্গে শেয়ার করবো। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে এবারেও স্বাধীনতা দিবসকে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ হিসেবে পালন করা হয়েছে। দীর্ঘ ২০০ বছরের ইংরেজ শাসনের অবসান ঘটিয়ে স্বাধীন হয়েছিল আমাদের দেশ। ফলে ওই দিনটিতে প্রধানমন্ত্রী লাল কেল্লায় এবং রাজ্যের রাজধানীতে মুখ্যমন্ত্রীরা জাতীয় পতাকা তুলেছিলেন। তাছারাও পাড়ায় পাড়ায়, ঘরে ঘরে, বাজবে, বিভিন্ন প্রতিষ্ঠানে দেশাত্মবোধক গান, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন সমাজসেবা মূলক কাজের মাধ্যমে পালন করা হয়েছে। 

প্রতি বছরের মতো এই বছরও সেই একই প্রশ্নকে ঘিরে বিতর্কে ঝড় উঠেছিল সোশ্যাল মিডিয়া সহ নিজেদের মধ্যে। এবার কত তম স্বাধীনতা দিবস,৭৬তম না ৭৭তম ? তোমাদের আগেই বলে রাখি একটা একটা গাণিতিক বিষয়। যারা ক্যালেন্ডার অঙ্ক জানে বা বুঝে তারা খুব ভালো বুঝতে পারবে বিষয়টি। তবুও আমরা খুব সহজ ভাবে তোমাদের সঙ্গে বিষয়টি শেয়ার করছি। 

২০২৩-এর স্বাধীনতা দিবস ৭৬তম না ৭৭তম ?

আমরা সকলেই জানি যে, ১৯৪৭ সালের ১৫ আগস্ট আমাদের দেশ স্বাধীন হয়, অর্থাৎ ওই দিনটি ছিল প্রথম স্বাধীনতা দিবস। এবার ১৯৪৮ সালের ১৫ আগস্ট স্বাধীন ভারতের এক বছর পূর্ণ হয়, সেক্ষেত্রে ওই দিনটি ছিল স্বাধীনতার প্রথম বর্ষপূর্তি, কিন্তু আবার দ্বিতীয় স্বাধীনতা দিবস

এই হিসেবের উপর ভিত্তি করে দেখা যাচ্ছে এই বছর অর্থাৎ ২০২৩ সালের ১৫ আগস্ট ৭৭তম স্বাধীনতা দিবস পালন করলাম আমরা কিন্তু এই বছর স্বাধীনতার ৭৬তম বছর পূর্তি হচ্ছে। অর্থাৎ তুমি বলতে পারে, ভারতের স্বাধীনতার ৭৬ বছর পূর্ণ হল, কিন্তু কত তম স্বাধীনতা দিবস বললে সেখানে উত্তর হবে - ৭৭তম। 

অতএব তোমরা এই সহজ বিষয়টি মাথায় রেখে প্রতিবছর খুব সহজেই বলতে পারবে কত তম স্বাধীনতা দিবস পারন করা হচ্ছে। যেমন - ২০২৪ সালের ১৫ই আগস্ট হবে ৭৭তম বছর পূর্তি এবং ৭৮তম স্বাধীনতা দিবস পালন করা হবে। 


No comments:

Post a Comment