Breaking




Friday 21 July 2023

ট্রেনে হিজড়েদের টাকা আদায়ের দিন শেষ, বড়ো সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল

ট্রেনে হিজড়েদের টাকা আদায়ের দিন শেষ, বড়ো সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল

ট্রেনে হিজড়েদের টাকা আদায়ের দিন শেষ
ট্রেনে হিজড়েদের টাকা আদায়ের দিন শেষ
ডিয়ার ভারতবাসী,
আজকে তোমাদের সঙ্গে যে খবরটি শেয়ার করছি সেই খবরটি দেখার পর আশা করছি তোমরা যারা প্রতিদিন ট্রেনে যাতায়াত কর বা যারা ট্রেনে মাঝে মধ্যেও যাতায়াত করো তোমরা দারুন ভাবে খুশি হবে। এবং তোমরা অবশ্যই মনেমনে ভারতীয় রেল কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ জানাবে আর বলবে যাক বাবা এতদিনে ভারতীয় রেল কর্তৃপক্ষ একটা খুব ভালো সিদ্ধান্ত নিয়েছে। 

আমরা যারা ট্রেনে যাতায়াত করি আমাদের সকলেই Third Gender বা হিজড়েদের জুলুমবাজির কবলে পরেছি। যেখানে আমরা দেখেছি কীভাবে জুলুমবাজির মাধ্যমে সাধারণ মানুষদের কাছ থেকে টাকা আদায় করছে। আমরা এটাও লক্ষ্য করেছি হিজড়েরা বাস-ট্রেন উভয় ক্ষেত্রেই টাকা আদায় করছে তবে এ ক্ষেত্রে ট্রেনে জুলুমবাজির পরিমান সব থেকে বেশি।

আমাদের কমবেশি এইরকম পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে যে, কোন‌ও যাত্রী টাকা দিতে না চাইলে হিজড়ে’রা তাকে মারধর করছে,গালিগালাজ করছে,মা বাবার নামে অকথ্য কথা বলতেও শুনা যায় আবার মোবাইল ফোন কেড়ে নিয়েছে এমন ঘটনার‌ও সাক্ষী আছেন বহু মানুষ। এমনকি ট্রেনে টাকা আদায়ের জন্য অনেক সময় বলার অযোগ্য নোংরামি করতেও দেখা গিয়েছে তাদের।

আমরা আবার বিভিন্ন সোশাল মিডিয়ার মাধ্যমে এটাও দেখতে পাচ্ছি প্রকৃত হিজড়েরা ছাড়াও বহু পুরুষ দাড়ি-গোঁফ কামিয়ে হিজড়ে সেজে একই পথ ধরে ট্রেনে টাকা তুলছে। এইরকম হিজড়েরূপি পুরুষদের ধরা পরতেও দেখা গেছে এবং তাদের মার খেতেও দেখা গেছে। 

হিজড়েদের জুলুমবাজির হাত থেকে বাঁচতে বহু যাত্রী এর আগে রেলের বিভিন্ন ডিভিশনে হিজড়েদের বিষয়ে অভিযোগ জানিয়েছেন। এর আগে রেলের পক্ষ থেকে বহুবার সতর্ক করলেও লাভ হয়নি। কেনোনা তাদের নির্লজ্জ অসভ্যতামির জন্য হিজড়েদের ঘাঁটাতে সাহস করে না রেল পুলিশও, কারণ তাদের অস্বস্তিকর আচরণের জন্য মান সম্মান নিয়ে টানাটানি পড়ে যায় রেল পুলিশের। এর জন্য বহু যাত্রী রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে সোশাল মিডিয়ার তাদের ক্ষোভ প্রকাশ করেছে। 

যাত্রীদের এই রকম সমস্যা গুলির সমাধানের জন্য এইবার বড়ো সিদ্ধান্ত নিতে বাদ্ধ হয়েছে।  আলিপুরদুয়ার ডিভিশনের রেলকর্তারা আরপিএফ, জিআরপি ও স্থানীয় প্রশাসনকে নিয়ে এক জরুরি বৈঠকে বসেছিলেন,সেখানেই সিদ্ধান্ত হয়েছে, যাত্রীদের বিরক্ত করে লোকাল বা দূরপাল্লার ট্রেনের কামরার মধ্যে কোন‌ও হিজড়ে টাকা তুলতে পারবে না
তবে হিজড়েদের ট্রেনে ওঠা বন্ধ করতে একটি তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রেল। ঠিক হয়েছে আলিপুরদুয়ার ডিভিশনের যেকোনও ট্রেনে উঠতে হলে হিজড়েদের‌ও এবার থেকে টিকিট কেটে তবে উঠতে হবে। টিকিট ছাড়া কোনও হিজড়ে যদি টিকিট পরীক্ষকের হাতে ধরা পড়েন তবে বাকি যাত্রীদের যেভাবে ফাইন করা হয় তাদেরও সেই হারেই ফাইন দিতে হবে। এক্ষেত্রে ফাইনের টাকা দিতে না চাইলে সংশ্লিষ্ট হিজড়েকে রেলের নিয়ম অনুযায়ী আদালতে তোলা হবে। পাশাপাশি কোন‌ও যাত্রী যদি হিজড়েদের বিরুদ্ধে নিগ্রহের অভিযোগ তোলেন তবে দ্রুত পদক্ষেপ করতে হবে রেল পুলিশকে।

বিঃ দ্রঃ- তোমরা আমরা রেল কর্তৃপক্ষের কাছে অনুরধ করবো আলিপুরদুয়ার ডিভিশন বোর্ডের মতো সমস্থ রেল কর্তৃপক্ষকে এই রকম সিদ্ধান্ত নেবার জন্য। 



No comments:

Post a Comment