Breaking




Thursday 8 June 2023

বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় কত টাকা ক্ষতিপূরণ দেবে ভারতীয় রেল || কেন্দ্র এবং রাজ্য সরকার

বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় কত টাকা ক্ষতিপূরণ দেবে ভারতীয় রেল || কেন্দ্র এবং রাজ্য সরকার

বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় কত টাকা ক্ষতিপূরণ দেবে ভারতীয় রেল || কেন্দ্র এবং রাজ্য সরকার
বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় কত টাকা ক্ষতিপূরণ দেবে ভারতীয় রেল || কেন্দ্র এবং রাজ্য সরকার
নমস্কার,
আমরা আজকে অত্যন্ত দুঃখের সাথে একটি তথ্য তোমাদের সঙ্গে তুলে ধরছি। আমরা সকলেই জানি যে গত কয়েক দিন আগে ওড়িশার বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেস, যশবন্তপুর সুপারফাস্ট এক্সপ্রেস ও মালগাড়ির এই ত্রিমুখী সংঘর্ষের ফলে এক ভয়াভয় দুর্ঘটনার সৃষ্টি হয়। যে দুর্ঘটনায় অনেক মানুষ মারা যায়, অনেক মানুষ গুরুত্বর আহত, অনেক মানুষ আহত হয় এবং এর পাশাপাশি অনেক ক্ষয়ক্ষতিও হয়। আমরা আজকে সেই সম্পর্কেই একটি প্রতিবেদন সংক্ষিপ্ত আকারে তোমাদের সঙ্গে তুলে ধরছি আমাদের আজকের আলোচনার বিষয় হল, বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় কত টাকা ক্ষতি হল ? এবং বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় কত টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে ? এই সম্পর্কিত তথ্য গুলি।

ভারতবর্ষের বুকে ট্রেন দুর্ঘটনাগুলোর মধ্যে একেবারে প্রথম দিকে থাকতে চলেছে বালেশ্বরে কাছে করমণ্ডল এক্সপ্রেস, যশবন্তপুর সুপারফাস্ট এক্সপ্রেস ও মালগাড়ির এই ত্রিমুখী সংঘর্ষের ঘটনা। এই ঘটনায় অনেক মানুষ তাদের প্রিয় মানুষদের হারায় এবং অনেক মানুষ গুরুত্বর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি। আমরা এখন সেই সম্পর্কিত কিছু তথ্য প্রশ্ন আকারে তোমাদের সামনে তুলে ধরলাম।

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার ক্ষতি- 

❒ বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় কত মানুষ মারা যায় ?
বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় মানুষ মারা গেছে ২৭৮ জন এবং আহতের সংখ্যা প্রায় ১,১৭৫ জন যার মধ্যে ৭৯৩ জনকে চিকিৎসার পরই ছেড়ে দেওয়া হয়।

❒ বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় পশ্চিমবঙ্গের কত মানুষ মারা যায় ?
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৬২ জন, ১৮২ জনের খোঁজ এখনও পাওয়া যায়নি। 
রাজ্যের ৭৩ জনকে ওড়িশার হাসপাতালে ভর্তি করা হয়েছে, যার মধ্যে ৫৬ জনকে চিকিৎসা করে ছেড়ে দেওয়া হয়।তার পাশাপাশি ঘটনাস্থলের ২০৬ জনকে রাজ্যে হাসপাতালে চিকিৎসা হচ্ছে। 

❒ বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় কত টাকা ক্ষতি হল ?
রেল মন্ত্রকের তৈরি প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, আনুমানিক প্রায় ২৩ কোটি ৭৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এরমধ্য়ে দুটি LHB কোচ ট্রেনের ক্ষতির আনুমানিক পরিমাণ ১৫ থেকে ১৬ কোটি টাকা। করমণ্ডল এক্সপ্রেসের সঙ্গে যে মালগাড়িটির সংঘর্ষ হয়েছে, তাতে ৩ কোটি ৫০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।
দুর্ঘটনার জেরে কার্যত উপড়ে গিয়েছে রেল লাইন। নতুন করে এই রেললাইন পাততে হবে। এই লাইন পাতার জন্য খরচ হবে আনুমানিক ২ কোটি টাকা।

শুক্রবারের দুর্ঘটনার জেরে বিগত দেড়দিন ধরে বন্ধ রয়েছে ওই রুটের রেল চলাচল। ট্রেন পরিষেবা বন্ধ থাকার কারণে আনুমানিক ২ কোটি টাকার ক্ষতি হয়েছে বলেই জানা গিয়েছে।

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় কত টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে ?

ক্ষতিপূরণ বাবদ ভারতীয় রেলের পক্ষ থেকে বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় মৃত প্রত্যেকের পরিবারকে ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়, এছাড়াও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

পাশাপাশি পশ্চিমবঙ্গের যে যাত্রীদের ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তাঁদের‌ পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মৃত যাত্রীদের আলাদা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন রাজ্যের রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

এছাড়াও যে যাত্রীরা সংরক্ষিত আসনের টিকিট কেটে যাত্রা করছিলেন এবং ৩৫ পয়সা দিয়ে রেলের বিমা করে রেখেছিলেন তাঁরা আলাদা করে সেই বিমার ক্ষতিপূরণের টাকা‌ও পাবেন। পাশাপাশি ভারতীয় রেল জানিয়েছে এই দুর্ঘটনায় গুরুতর জখমদের ২ লক্ষ টাকা করে এবং কম আঘাতপ্রাপ্তদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

রেল মন্ত্রকের তরফ থেকে ঘোষণা করা ছিল যে,ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হলে যারা বৈধ টিকিট নিয়ে যাত্রা করতেন কেবলমাত্র তাঁদেরকেই ক্ষতিপূরণ দিত ভারতীয় রেল বা কেন্দ্রীয় সরকার। কিন্তু বালেশ্বর ভয়াভয় ট্রেন দুর্ঘটনায় মৃত্যু সংখ্যা প্রায় অনেক এবং যাদের মধ্যে মূলত দরিদ্র শ্রমিকরা বিপুল সংখ্যায় মারা গিয়েছেন।
তাই এই দিকটা বিচার করে রেল মন্ত্রক সিদ্ধান্ত নেয় যে, বালেশ্বরের দুর্ঘটনায় যারা বৈধ টিকেট ছাড়াই করমণ্ডল এক্সপ্রেসে করে যাত্রা করছিলেন, তাঁদের মধ্যে কেউ মারা গিয়ে থাকলে তাঁর পরিবারকে একই রকমভাবে ক্ষতিপূরণ দেওয়া হবে।



No comments:

Post a Comment