Breaking




Friday 6 August 2021

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ।। Lakshmir Bhandar Scheme

।। লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ।।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প
লক্ষ্মীর ভান্ডার প্রকল্প
নমস্কার ,
আজকে আমরা শিখবো বা জানবো লক্ষ্মীর ভান্ডার প্রকল্প সম্পর্কে । যেটা আমাদের খুবি কাজের। আমাদের প্রত্যেকেরি বাড়িতে কম বেশি মহিলা রয়েছে , তো তাদের সুবিধার্থে বর্তমান পশ্চিমবঙ্গ সরকার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নামে একটি প্রকল্প চালু করতে চলেছেন , এই প্রকল্পে কি কি সুবিধা থাকবে , কারা সুবিধা পাবেন , কারা পাবেন না , কবে থেকে চালু হবে ইত্যাদি বিষয়ে আমরা আজকে জানবো , আসুন আর বেশি সময় নষ্ট না করে মূল বিষয়টি জেনে নিই ......
➣ লক্ষ্মীর ভান্ডার প্রকল্প কি ? 
  বর্তমান রাজ্যের সরকার রাজ্যের গৃহস্ত মহিলাদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য লক্ষ্মীর ভান্ডার নামক প্রকল্প( WB Lakshmir Bhandar Scheme) চালু করবে। দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে আবেদন করতে হবে। 
➣ কবে থেকে চালু হবে ?
 আগামী ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত 'দুয়ারে সরকার'-এর ক্যাম্প চলবে। 'দুয়ারে সরকার'-এর ক্যাম্পে উপযুক্ত পরিচয়পত্র ও অন্যান্ত নথি-সহ লিখিত দরখাস্ত নিয়ে গেলেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে নাম নতিভুক্ত করে নেবে । টাকা দেওয়া হবে ১লা সেপ্টেম্বর থেকে ।
➣ লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের উদ্দেশ্য কি ?
 এই 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্পের প্রধান উদ্দেশ্য হচ্ছে গৃহস্থ মহিলাদের ন্যূনতম আর্থিক সহায়তা প্রদান করা। এই প্রকল্পের টাকা সরাসরি সকল গৃহস্থ মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে।
➣ প্রকল্পে আবেদনের নিয়মাবলী -
    ●পশ্চিমবঙ্গের  বাসিন্দা হতে হবে। 
    ●একজন গৃহস্থ মহিলা হতে হবে।
    ● কোনো সরকারি চাকরি জীবী পাবেন না ।
    ●ব্যাঙ্কের পাশবই থাকতে হবে।
    শুধু মাত্র ২৫ থেকে ৬০ বছরের মহিলারাই শুধু আবেদন করতে পারবেন।
➣পরিবারে কত জন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন - 
  একটি পরিবারের হেড ফ্যামিলি মহিলা এই প্রকল্পের জন্য আবেদন করতে যার নামে স্বাস্থসাথী কার্ড আছে। কিন্তু যদি কোনো পরিবারে দেখা যাচ্ছে পরিবারের হেড হল 'মা' কিন্তু ছেলের বিয়ে দেওয়ার কারনে ছেলের 'বৌ' রয়েছে। এখন সবার প্রশ্ন এটা - তাহলে কী এই দুই জন আবেদন করতে পারবে?
আমাদের রিচার্জে বলছি হ্যা করতে পারবে। যদিও এটা কোনো অফিসিয়াল খবর নয়। তবে আমরা যেই বেস অনুযায়ী বলছি যে সবাই আবেদন করতে পারবে, সেটা হল মুখ্যমন্ত্রী বলেছেন 1কোটি 69 লক্ষের বেশি মহিলারা এই প্রকল্পের সুবিধা পাবেন। এই তথ্যের উপর ভিক্তি করে বলা যাচ্ছে যে, কোনো পরিবারের 'মা' ও 'বৌ'মায়েরা পারবে আবেদন করতে।

যদি কোনো পরিবারের ছেলেরা আলাদা পরিবার হয়ে থাকে ও মা বাবারা অন্য ভাইয়ের সাথে আছে ও দুই পরিবারের আলাদা করে স্বাস্থসাথী কার্ড রয়েছে, তারা অবশ্যই পারবে এই প্রকল্পের জন্য আবেদন করতে।
লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদন করার জন্য কি কি লাগবে ?
  লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে আপনাদের কিছু বিশেষ ডকোমেন্টস লাগবে। তার মধ্যে স্বাস্থসাথী কার্ড লাগবেই, এই প্রকল্পের জন্য আবেদন করতে। এছাড়া যেগুলি লাগবে তা আপনাদের সুবিধার জন্য সমস্ত কিছু লিখে দেওয়া হল।
                   ● আধার কার্ডের জেরক্স
রঙিন পাসপোর্ট সাইজ ছবি
                ● SC & ST সার্টিফিকেট দিতে হবে ,যদি থাকে
                    ●রেশন কার্ডের জেরক্স
                   ● ভোটার কার্ডের জেরক্স
                   ● ব্যাঙ্কের বইয়ের জেরক্স
                   ● সাস্থসাথী কার্ডের জেরক্স
➣ লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের কত টাকা করে পাবেন ...
   ● SC Category মহিলারা প্রতিমাসে এক হাজার টাকা ( ১০০০ টাকা ) পাবেন।
   ● OBC ও General সমস্ত মহিলারা পাবে ৫০০ টাকা প্রতিমাসে।
➣ লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে কারা আবেদন করতে পারবেন না ?
      ● যাদের বয়স ৬০ বছরের বেশি ।
      ●  যাদের ২ হেক্টর বা তারো বেশি জমি আছে ।
      ● যারা ইনকাম ট্যাক্স দেন , অর্থাৎ যারা সরকারি বা অন্যান্য বড়ো চাকরির সঙ্গে যুক্ত ।
      ●  যাদের সাস্থসাথী কার্ড নেই ।

আজকে আমরা জানলাম লক্ষ্মীর ভান্ডার প্রকল্প সম্পর্কে , যদি নতুন করে সরকার কোনো আপডেট দেয় সেটা আপলোড করে দেওয়া হবে । তার জন্য আমাদের সাইটে নজর রাখুন । যদি প্রশ্ন থেকে থাকে Comments করে জানাবেন । ধন্যবাদ ,আপনার দিনটি শুভ হোক

2 comments: