Breaking




Thursday 14 March 2024

CAA কি ? || CAA সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য

CAA কি ? || CAA সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য

CAA কি ? || CAA সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য
CAA কি ? || CAA সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য
ডিয়ার স্টুডেন্টস,
আজ আমরা তোমাদের সঙ্গে শেয়ার করবো ভারতবর্ষে সদ্য লাগু হওয়া একটি আইন সম্পর্কে। যে আইনটি নাগরিকত্ব নিয়ে এবং যে আইন সম্পর্কে সকলের জেনে রাখা দরকার। আমরা আজকে শেয়ার করছি CAA আইন কি ? কী এই নাগরিকত্ব সংশোধনী আইন ? যে তথ্যটি আমরা নীচে প্রশ্ন উত্তর আকারে তোমাদের সঙ্গে শেয়ার করলাম, যাতে সম্পূর্ণ বিষয়টি নিখুঁত ভাবে বুঝতে পারো। তাই দেরি না করে নীচের প্রতিবেদনটি অতি মনোযোগ সহকারে দেখে নাও- 

দেশজুড়ে কার্যকর হল নাগরিকত্ব সংশোধনী আইন(CAA)। গত সোমবার বিকেলে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট কার্যকর করা নিয়ে গেজেট নোটিফিকেশন জারি করে দিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ সম্প্রতি জানিয়ে দিয়েছিলেন, লোকসভা ভোটের আগেই নাগরিকত্ব সংশোধনী আইন, ২০১৯-এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।
CAA অর্থাৎ, Citizenship Amendment Act। ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে সংশোধন করে, ২০১৯ সালে, দ্বিতীয় বার ক্ষমতায় এসে CAA {The Citizenship (Amendment) Act, 2019} পাস করিয়েছিল কেন্দ্রের BJP সরকার।

CAA কি ?
২০১৯ সালে সংসদে পাস হওয়া সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্টে বলা হয়েছে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, পাকিস্তান আফগানিস্তানে নিপীড়নের শিকার হয়ে যে ধর্মীয় সংখ্যালঘুরা ভারতে আশ্রয় নেবেন, তাঁদের কোনরকম নথিপত্র ছাড়াই নাগরিকত্ব দেওয়া হবে।

 CAA আইনের মূল বিষয় হল ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে পাকিস্তান, আফগানিস্তান কিংবা বাংলাদেশ থেকে আসা হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন, শিখ ও পারসিরা যদি ধর্মীয় নিপীড়ন বা অন্য কোন‌ও অত্যাচারের কারণে নিজেদের বাঁচাতে ভারতে এসে আশ্রয় নেন। তবে তাদের CAA আইনে আবেদন করলেই নাগরিকত্ব দিয়ে দেওয়া হবে। তবে এই আশ্রয় নেওয়ার সময়টা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে হতে হবে।
সাধারণত ভারতে আশ্রয় নেওয়ার শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার নিয়ম হল, এদেশে টানা ১ বছর থাকতে হবে এবং শেষ ১৫ বছরের মধ্যে ১১ বছর বসবাস করতে হবে। কিন্তু CAA-তে ওই তিন দেশ থেকে ভারতে এসে আশ্রয় নেওয়া ধর্মীয় সংখ্যালঘুদের জন্য ১১ বছরের সময়সীমাটা কমে মাত্র ৫ বছর করা হয়েছে।

CAA ভারতীয় নাগরিকদের উপর কি রকম প্রভাব ফেলবে ?
ভারতীয় নাগরিকদের সঙ্গে CAA-র কোনও সম্পর্ক নেই। এদেশের নাগরিকদের মৌলিক অধিকারের উল্লেখ রয়েছে ভারতীয় সংবিধানে। CAA বা এই সম্পর্কিত কোনও আইন তা খর্ব করতে পারে না। মুসলিম-সহ ভারতীয় নাগরিকদের উপর CAA-র কোনও প্রভাব পড়বে না। (এই সম্পর্কিত ভুল তথ্য প্রচারে কোন রকম কান দেবেনা)

CAA আবেদনের সম্ভাব্য পদ্ধতি কী ?
আবেদনকারীদের একটি অনলাইন পোর্টালের মাধ্যমে নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে হবে। কবে তিনি ভারতে প্রবেশ করেছেন, সে কথাও প্রমান সহ উল্লেখ করতে হবে সেখানে।

CAA-র সঙ্গে কি NRC-র কোনও যোগ রয়েছে ?
আপাতভাবে CAA-র সঙ্গে NRC-র কোনও সম্পর্ক নেই। দুটি সম্পূর্ণ ভিন্ন বিষয়। CAA হল নাগরিকত্ব সংশোধনী আইন। এটি হল উল্লেখিত প্রতিবেশী দেশগুলি থেকে আসা হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন, শিখ ও পারসিদের নির্দিষ্ট শর্তসাপেক্ষে ভারতীয় নাগরিকত্ব দেওয়া। 
অন্যদিকে NRC হল জাতীয় নাগরিকপঞ্জি। এটি হল ভারতের বৈধ নাগরিক শনাক্তকরণের পদ্ধতি, যা আপাতত শুধুমাত্র অসমেই হয়েছে।


No comments:

Post a Comment