Breaking




Saturday 1 July 2023

কন্যা সন্তান জন্মালেই ১০ লক্ষ টাকা দেবে কেন্দ্র সরকার, কীভাবে পাবেন জেনে নিন

কন্যা সন্তান জন্মালেই ১০ লক্ষ টাকা দেবে কেন্দ্র সরকার, কীভাবে পাবেন জেনে নিন

কন্যা সন্তান জন্মালেই ১০ লক্ষ টাকা দেবে কেন্দ্র সরকার
কন্যা সন্তান জন্মালেই ১০ লক্ষ টাকা দেবে কেন্দ্র সরকার
ডিয়ার ভারতবাসী,
আজ তোমাদের জন্য যে তথ্যটি নিয়ে হাজির হয়েছি সেই তথ্যটি দেখার পর তোমাদের চক্ষু চড়ক গাছ হয়ে যাবে। আমাদের আজকের পোস্টটি হল সুকন্যা সমৃদ্ধি যোজনার মাধ্যমে কীভাবে টাকা পাওয়া যাবে এই পোস্টটির সমস্থ তথ্য গুলি তোমাদের সঙ্গে শেয়ার করবো। আমরা এই পোস্টটির মাধ্যমে কীভাবে আবেদন করতে হবে, কারা পাবে-কারে পাবেনা এবং কীভাবে কত দিন পর টাকা পাবে এই সমস্থ তথ্য গুলি খুবই সহজ ভাবে তোমাদের সঙ্গে শেয়ার করবো। তাই তোমরা একটি মনোযোগ সহকারে নীচের সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ে নাও। 

২০১৫ সালে কেন্দ্রীয় সরকার ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ কর্মসূচির অধীনে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা নিয়ে আসে। যেখানে বলা আছে পরিবারে কন্যা সন্তানের জন্ম হলে তার উচ্চশিক্ষা আর বিবাহের জন্য ভারতীয় অভিভাবকদের কোনো রকম অসুবিধায় পড়তে না হয়। আমরা সকলেই জানি ভারতে নারীদের স্বাধীনতা, নারীদের শিক্ষা এবং আরও অনেক কিছুর জন্য শুরু থেকেই অনেক আন্দোলন, অনেক লড়াই হয়েছে এবং এখন অনেক সমস্য চলছে। 
তাই সেই সমস্থ দিক গুলি লক্ষ্য রেখে বর্তমান সরকার ২০১৫ সাল থেকে এই স্কিম চাল করেন যাতে ভারতের মাটিতে কোনো বাবা মার তার কন্য সন্তানের শিক্ষা ও বিবাহের জন্য অর্থ কোনো রকম বাধা না হয়ে দারায়। 

সুকন্যা সমৃদ্ধি যোজনায় কোথায় অ্যাকাউন্ট খুলতে ?
দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) এর পাশাপাশি পোস্ট অফিস এবং এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কেও এই প্রকল্পের অধীনে আপনার কন্যা সন্তানের নামে অ্যাকাউন্ট খুলতে হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় অ্যাকাউন্ট খোলার শর্ত -

◪ কন্যা সন্তানকে ভারতীয় নাগরিক হতে হবে, না হলে এই সুবিধায় অংশগ্রহণ করা যাবেনা।

◪ সুকন্যা সমৃদ্ধি যোজনাতে অ্যাকাউন্ট খুলতে হলে কন্যা সন্তানের বয়স ১০ বছরের মধ্যে হতে হবে। অর্থাৎ মেয়ের বয়স ১০ বছরের বেশি হয়ে গেলে অভিভাবক এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না।

◪ এই প্রকল্পের সর্বোচ্চ সুবিধা পেতে হলে কন্যা সন্তানের বয়স ১ বছর হলেই অভিভাবকের উচিৎ স্টেট ব্যাঙ্ক অথবা এইচডিএফসি ব্যাঙ্কে গিয়ে যোগাযোগ করে সুকন্যা সমৃদ্ধি যোজনা-র অধীনে অ্যাকাউন্ট খোলা।

◪ প্রথম দুটি কন্যা সন্তানের জন্যই কেবলমাত্র অভিভাবকরা অ্যাকাউন্ট খুলতে পারবেন। এক্ষেত্রে প্রথম কন্যা সন্তানের পর যদি যমজ কন্যা সন্তানের জন্ম হয় তবে তিনজনের জন্যই অ্যাকাউন্ট খোলা যাবে।

◪ এই প্রকল্পে মাসে ২৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১২,৫০০ টাকা পর্যন্ত জমানো সম্ভব। 

◪ আপনি যদি মাসে ১০০০ টাকা করে জমা করেন তবে মেয়াদ শেষে ৫ লক্ষ ৯২ হাজার টাকা পাবেন। মাসে ২০০০ টাকা করে জমা করলে মেয়াদ শেষে ১০ লক্ষ টাকা পাবেন। প্রতিমাসে সর্বোচ্চ ১২,৫০০ টাকা জমা করলে মেয়াদ শেষে ৬৩ লক্ষ টাকা পাবেন।

◪ এই প্রকল্পে কেন্দ্র ৭.৬% হারে সুদ প্রদান করে।

◪ সন্তানের ১৫ বছর বয়স পর্যন্ত এই প্রকল্পে প্রিমিয়াম দিতে হয়। সন্তানের ২১ বছর বয়সে গিয়ে প্রকল্পের অর্থ তোলা যাবে।

◪ প্রকল্পের মাঝপথে অভিভাবকের মৃত্যু হলে কেন্দ্রের পক্ষ থেকে বাকি মেয়াদের প্রিমিয়াম দিয়ে কন্যা সন্তানকে আগের মতই সমস্ত সুবিধে দেওয়া হয়।

◪ দুর্ভাগ্যবশত প্রকল্প চলাকালীন কন্যা সন্তানের মৃত্যু হলে তৎক্ষণাৎ অভিভাবক জমা করা অর্থের উপর সুদসহ টাকা ফেরত পেয়ে যাবেন।

◪ পর পর দু’মাস প্রকল্পের প্রিমিয়াম জমা না দিলে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভেট হয়ে যাবে। পরে সামান্য কিছু জরিমানা দিয়ে আবার এই অ্যাকাউন্ট চালু করা সম্ভব।

Post Office-এর মাধ্যমে এই স্কিমের সুবিধা পেতে গেলে কি করতে হবে ?
পোস্ট অফিসের এই স্কিম করতে গেলে মেয়ের জন্মের শংসাপত্র ছাড়াও জমাকারীর ঠিকানার প্রমাণ দেখাতে হবে। আরও বেশকিছু নথি জমা দিতে হবে পোস্ট অফিসে। তবে নতুন নিয়ম অনুসারে তিন কন্যাও এই সুবিধা পাবেন।

No comments:

Post a Comment