Breaking




Wednesday 22 March 2023

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক না করলে কী কী প্রবলেমে পড়তে হবে, দেখে নাও CBDT-এর সরকারি নির্দেশিকা গুলি

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক না করলে কী কী প্রবলেমে পড়তে হবে, দেখে নাও CBDT-এর সরকারি নির্দেশিকা গুলি

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক না করলে কী কী প্রবলেমে পড়তে হবে
প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক না করলে কী কী প্রবলেমে পড়তে হবে
আমার ডিয়ার ভারতবাসী তোমাদের জন্য আজকে আমরা শেয়ার করছি, একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা নিয়ে। যে নির্দেশিকাটি না মানলে পড়তে হতে পারে অনেক সমস্যায় এবং গুনতে হতে পারে অনেক বড়ো অংশের জরিমানা। তাই তোমরা অবশ্যই একবার হলেই ভালোভাবে নীচের দেওয়া তথ্য গুলি পড়ে নাও যাতে এই রকম সমস্যায় না পড়তে হয়। 

গত কয়েক বছর ধরেই সরকার প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করার জন্য সতর্ক করে আসছে। তা শর্তেও কোটি কোটি মানুষ এই বার্তায় কোন রকম পদক্ষেপ নেয়নি। যেই সরকার ৩১শে মার্চ আপডেটের শেষ তারিখ ঘোষণা করে দিয়েছে অমনি সবার ঘের ভেঙেছে। তাই এখন সাইবার ক্যাফে গুলিতে কাতারে কাতারে গিয়ে ভিড় করছে। তবে এখনও অনেকে আছেন যারা বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে না বলছেন, ও যা হবে পরে দেখা যাবে!

 ৩১শে মার্চ আপডেট না করলে কি হবে ?
➥ এখন প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করা বাধ্যতামূলক বলে সরকার জানিয়ে দিয়েছে। যেহেতু সরকার অনেক বছর আগে থেকেই এই আপডেট করার জন্য ঘোষণা করে আসছে,তাই যেহেতু অনেক দিন হয়েছে গেছে এবং সাধারণ মানুষ সেইভাবে বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেনা সেই জন্য সাধারণ মানুষকে ১০০০ টাকা করে জরিমানা দিতে হচ্ছে,তবে এই পরিমাণ জরিমানা ৩১শে মার্চ পর্যন্ত দিতে হবে। এই তারিখের মধ্যে আপডেট না করলে ওই জরিমানার পরিমাণ বেড়ে প্রায় ৫,০০০ থেকে ১০,০০০ টাকা হয়ে যেতে পারে বলে CBDT-এর পক্ষ থেকে জানা গিয়েছে।

৩১শে মার্চ-এর মধ্যে আপডেট না করলে কি কি বিপদে পড়তে হবে ?
➥ যদি এই তারিখের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক না করে সাধারণ মানুষকে পরতে হতে পারে অনেক বড়ো বড়ো বিপদে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT)-র নির্দেশিকা অনুযায়ী প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক না করলে কী কী হবে সেটাই নিচে আমরা সংক্ষিপ্ত আকারে তুলে ধরলাম -

(১) ৩১ মার্চ ২০২৩ এর মধ্যে আপনার প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক না হলে প্রথমেই আপনার PAN Card বাতিল হয়ে যাবে। জরিমানা দিয়ে যতক্ষণ না এই প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করবেন ততক্ষণ তা বাতিল বলেই বিবেচিত হবে।

(২) আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে। সেখানে কোন‌ও লেনদেন হবে না। ৩১ মার্চ ২০২৩ এর মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করা না থাকলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। লিঙ্ক না হ‌ওয়ায় আপনার প্যান বাতিল হবে, আর বাতিল প্যান কার্ডের কারণে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টও সাসপেন্ড হয়ে যাবে।

(৩) চাকরি করলে অফিসের বেতনের অর্থ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে না। ব্যবসা করলে ক্লায়েন্টের প্রদেয় অর্থ‌ও হাতে পাবেন না। 

(৪) আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে আয়কর বিধির 114AAA ধারা অনুযায়ী ওই প্যান কার্ড দেখিয়ে ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট‌ও খুলতে পারবেন না।

(৫) ITR বা ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারবেন না। কারণ বাতিল প্যান নম্বর দিয়ে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা যায় না।

(৬) আপনার প্যান বাতিল হয়ে যাওয়া মানে ইনকাম ট্যাক্সের কাছে আটকে থাকার রিটার্নের অর্থ ফেরত পাবেন না।

(৭) TDS সহ কোন‌ও ধরনের রিফান্ড‌ও ইনকাম ট্যাক্সের কাছ থেকে পাবেন না।

(৮) ডিফেক্টিভ রিটানের ক্ষেত্রে আটকে থাকা প্রসেসিংয়ের কাজও সমাপ্ত হবে না।

(৯) নির্ধারিত মাত্রার থেকে বেশি আয়কর দিতে হবে।

অতএব তোমাদের হাতে আর মাত্র কয়েকটা দিন আছে, তার মধ্যে আপডেট করে ১০০০ টাকা ফাইন দিয়ে হলেও। তানাহলে হয়তো ৩১ মার্চের পর আরও অনেক বড় খেসারত দিতে হবে। তাই সময়ের মধ্যে সতর্ক হয়ে যাওয়াই ভালো। 

No comments:

Post a Comment