Breaking




Wednesday 15 June 2022

রাষ্ট্রবিজ্ঞানকে বিজ্ঞান বলার যায় ? পক্ষে ও বিপক্ষে যুক্তি। রাষ্ট্রবিজ্ঞান কি বিজ্ঞান পদবাচ্য ? আলােচনা করাে।

 রাষ্ট্রবিজ্ঞানকে বিজ্ঞান বলার যায় ? পক্ষে ও বিপক্ষে যুক্তি। রাষ্ট্রবিজ্ঞান কি বিজ্ঞান পদবাচ্য ? আলােচনা করাে।

রাষ্ট্রবিজ্ঞানকে বিজ্ঞান বলার যায় ? পক্ষে ও বিপক্ষে যুক্তি। রাষ্ট্রবিজ্ঞান কি বিজ্ঞান পদবাচ্য ? আলােচনা করাে।
রাষ্ট্রবিজ্ঞানকে বিজ্ঞান বলার যায় ? পক্ষে ও বিপক্ষে যুক্তি। রাষ্ট্রবিজ্ঞান কি বিজ্ঞান পদবাচ্য ? আলােচনা করাে।
ডিয়ার পরীক্ষার্থী.. .. 
আমরা আজকে তোমাদের সঙ্গে  শেয়ার করবো, একাদশ শ্রেণীর রাষ্ট্র বিজ্ঞান বিষয়ের প্রথম অধ্যায়ের একটি খুবি গুরুত্বপূর্ণ প্রশ্ন যে প্রশ্নটি পরীক্ষায় আসার সম্ভবনা ৯৯% আজকের সেই অতি গুরুত্বপূর্ণ প্রশ্ন টি হল, রাষ্ট্রবিজ্ঞানকে বিজ্ঞান বলার যায় ? পক্ষে ও বিপক্ষে যুক্তি। রাষ্ট্রবিজ্ঞান কি বিজ্ঞান পদবাচ্য ? আলােচনা করাে। তাই তোমরা কোনো রকম সময় নষ্ট না করে অবিলম্বে নীচে দেওয়া প্রশ্নের উত্তরটি খুব মনোযোগ সহকারে মুখস্থ করে নাও।

❐ রাষ্ট্রবিজ্ঞানকে বিজ্ঞান বলার যায় ? পক্ষে ও বিপক্ষে যুক্তি

উত্তর ঃঃ রাষ্ট্র বিজ্ঞানকে বিজ্ঞান বলা যায় কিনা এই বিষয়ে বিজ্ঞানীরা সহমত হতে পারেননি। অ্যারিস্টটল রাষ্ট্র বিজ্ঞানকে শ্রেষ্ট বিজ্ঞান বলে অভিহিত করেছেন। তার পাশাপাশি মন্তেস্কু, বদা, পোলক, লর্ড ব্রাইস প্রমুখ রাষ্ট্র বিজ্ঞানীরা অ্যারিস্টটল কে সমর্থন করেছেন। অন্যদিকে বাকল, কোঁত, মেটল্যান্ড এর মতো অনেক রাষ্ট্র বিজ্ঞানী রাষ্ট্র বিজ্ঞানকে বিজ্ঞান বলে মেনে নেননি। 
উপরিউক্ত বিজ্ঞানী দের মতানুবাদ গুলি থেকে বিজ্ঞান বলার পক্ষে ও বিপক্ষে বলার যুক্তি গুলি আলোচনা করা হল... ...

রাষ্ট্র বিজ্ঞানকে বিজ্ঞান বলার পক্ষে যুক্তি

সুসংবদ্ধ জ্ঞান :: পর্যবেক্ষণ, বিশ্লেষণ, গবেষণা প্রভৃতি বৈজ্ঞানিক পদ্ধতির সাহায্যে রাষ্ট্র বিজ্ঞান ও রাষ্ট্রের সৃষ্টির কার্যকাল, শাসক ও শাসিতের সম্পর্ক, নাগরিকদের আচার আচরন প্রভৃতি বিষয়ে সুস্পষ্ট তথ্য উৎঘাটনের চেষ্টা করা হয়। সুতরাং পদ্ধতি গত দিক থেকে ও রাষ্ট্র বিজ্ঞানকে বিজ্ঞান বলা যায়।

 সাধারণ সুত্রের প্রতিষ্ঠা :: রাষ্ট্র বিজ্ঞানকে যে শৃঙ্খলিত জ্ঞান, সাধারণ সুত্র এবং গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহন করা হয়। সেগুলি ভবিষৎ অনুরুপে অবস্থায় নির্দ্বিধায় প্রয়োগ করা হয় সুতরাং রাষ্ট্র বিজ্ঞানের সিদ্ধান্ত সমূহ বৈজ্ঞানিক সত্যর মর্যাদার দাবি করতে পারে।

 সামঞ্জস্য বর্তমান :: লর্ড ব্রাইস বলেছেন মানুষের রাজনৈতিক আচারন জটিল হলেও তার মধ্যে বিশেষ্য সামঞ্জস্য দেখা যায় এবং এই সামঞ্জস্যের জন্যই রাষ্ট্র বিজ্ঞানকে বিজ্ঞান বলে আখ্যা দেওয়া হয়।

 পোলকের মতে :: পোলক বলেছেন, যারা রাষ্ট্রবিজ্ঞানকে বিজ্ঞান বলতে অস্বীকার করেন তারা আসলে বিজ্ঞান বলতে প্রকৃত কি বোঝায় তাই জানে না। বিজ্ঞানের অধিকাংশ লক্ষণ, বৈশিষ্ট্য ও গুনাবলি রাষ্ট্র বিজ্ঞানেও বর্তমান।

 লিপসনের মতে :: যতদূর পর্যন্ত আমরা সত্যকে জানতে পারি এবং নিখুত ভাবে ঘটনাকে আবিস্কার করতে পারি সর্বপরি কারণকে তার ফলাফলের সঙ্গে যুক্ত করতে পারি, রাষ্ট্র বিজ্ঞানের পর্যালোচনা ততদুর পর্যন্ত বিজ্ঞান সম্মত বলতে পারি।

রাষ্ট্র বিজ্ঞানকে বিজ্ঞান বলার বিপক্ষে যুক্তি

 মেটল্যান্ডের যুক্তি :: মেটল্যান্ড বলেছেন, কোনো পরীক্ষার প্রশ্নপত্রের শিরনাম হিসাবে যখন রাষ্ট্র বিজ্ঞান কথাটি লেখা দেখি, তখন প্রশ্ন গুলির জন্য আমার দুঃখ হয় না দুঃখ হয় শিরোনামটির জন্য।

 অনিশ্চিত প্রকৃতি :: সাধারণ বিজ্ঞানে যে বিষয় নিয়ে গবেষণা করা হয়, তার হঠাৎ পরিবর্তন হয় না, তাই গবেষণা বা পরীক্ষা নিরীক্ষার সুবিধা আছে কিন্তু রাষ্ট্র বিজ্ঞান মানুষকে নিয়ে আলোচনা করে, মানুষের চিন্তা ভাবনা পরিবর্তন শীল, কারন তার আবেগ ও অনুভূতির দ্বারা পরিচালিত হয়, তাই এখানে গবেষণার ব্যাঘাত ঘটে।

 সার্বজনীনতার অভাব :: সাধারণ বিজ্ঞানে সকলের কাছে গ্রহন যোগ্য একটা সুত্র বের করা হয় যেমন জলের সুত্র হল, H2O এটি সর্বজন স্বীকৃত কিন্তু রাষ্ট্র বিজ্ঞানের ক্ষেত্রে এরূপ সুত্র বের করা যায় না।

 সুত্র প্রতিষ্ঠা অসম্ভন :: পদার্থ বিজ্ঞানের বিষয় গুলিকে প্রয়োজনে খণ্ড বিখণ্ড করে পরীক্ষা নিরীক্ষা করা যায় কিন্তু রাষ্ট্র বিজ্ঞানের বিষয় হল মানুষ এবং মানব সমাজ এভাবে বিভিন্ন অংশে পৃথক করে আলোচনা করা যায় না।

 গবেষণা অসম্ভব :: বৈজ্ঞানিক পদ্ধতির একটি মূল বৈশিষ্ট্য হল পরিমাপ মানুষের অনুভুতি আবেগ প্রভৃতি উপাদান সমুহকে বিজ্ঞানের উপাদান সমুহের ন্যায় পরিমাপ করা যায় না। বিজ্ঞানের যে প্রক্রিয়া তাপ পরিমাপ করা যায়, রাষ্ট্র বিজ্ঞানের ক্ষেত্রে সেভাবে মানুষের অনুভুতি পরিমাপ করা যায় না।

 উপসংহার ঃঃ রাষ্ট্র বিজ্ঞান কখনই প্রাকৃতিক বিজ্ঞানের সমগোত্রীয় নয় তবুও রাষ্ট্রের অতীত ও বর্তমান ইতিহাসের মধ্যে একটা মিল আছে। ব্রাইস বলেছেন, "রাষ্ট্র বিজ্ঞান হল একটি প্রগতিশীল বিজ্ঞান।"
---- ধন্যবাদ ----

No comments:

Post a Comment