Breaking




Sunday 12 June 2022

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে ?

 রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে ? - What is Political Science ?

রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে ?
রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে ?
ডিয়ার ছাত্রছাত্রী...
আজকে তোমাদের সঙ্গে একাদশ শ্রেণীর রাষ্ট্র বিজ্ঞান বিষয়ের প্রথম অধ্যায়ের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন খুব সহজ ভাবে তোমাদের সঙ্গে শেয়ার করছি, যে প্রশ্নটি তোমাদের পরীক্ষায় আসার সম্ভবনা অনেকটাই। তাই তোমরা খুব মনোযোগ সহকারে প্রশ্নের উত্তরটি মুখস্থ করে নাও যাতে ভালোভাবে পরীক্ষার খাতায় লিখতে পারো।

❐ রাষ্ট্র বিজ্ঞান কাকে বলে ?

উত্তর ঃঃ রাষ্ট্রবিজ্ঞান একটি গতিশীল শাস্ত্র। এর ইংরেজি প্রতিশব্দ হলো Political Science. এটি গ্রীক শব্দ Polis থেকে এসেছে এর অর্থ নগর। রাষ্ট্র বিজ্ঞানের একটি সুনির্দিষ্ট সংজ্ঞা দেওয়া কঠিন। ভিন্ন ভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী তাদের ভিন্ন ভিন্ন দৃষ্টিকোন থেকে রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা দিয়েছেন। এই সংজ্ঞা গুলিকে প্রধানত দুটি ভাগে ভাগ করা হয়েছে, ১. রাষ্ট্রকেন্দ্রিক সংজ্ঞা ২. অ-রাষ্ট্রকেন্দ্রিক সংজ্ঞা সে গুলির সম্পর্কে নম্নে আলোচনা করা হল।

১. রাষ্ট্র কেন্দ্রিক সংজ্ঞা ঃঃ রাষ্ট্র বিজ্ঞানের সাবেকি সংজ্ঞা মূলত রাষ্ট্র কেন্দ্রিক। সাবেকি ধারনা অনুসারে রাষ্ট্রের উৎপত্তি, প্রকৃতি, উদ্দেশ্য, কার্যাবলী প্রভৃতি যে- শাস্ত্রে আলোচিত হয়, তাকে রাষ্ট্র বিজ্ঞান বলে অভিহিত করা হয়।

বুন্টসলির মতে, "রাষ্ট্র বিজ্ঞান হল রাষ্ট্রের বিজ্ঞান" (Political Science is the State of Science)

 অধ্যাপক গার্নার-এর মতে, " রাষ্ট্র বিজ্ঞানের শুরু ও শেষ রাষ্ট্রকে নিয়ে।"

 অধ্যাপক গেটেলের মতে, "রাষ্ট্রের অতিত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা হল রাষ্ট্র বিজ্ঞান" 

২. অ- রাষ্ট্রকেন্দ্রিক সংজ্ঞা ঃঃ আধুনিক আচারনবাদী রাষ্ট্র বিজ্ঞানীরা উপরিউক্ত সংজ্ঞা গুলিকে সংকীর্ণতার দোষে দুষ্ট বলে মনে করেন। তাদের মতে রাষ্ট্র বিজ্ঞান কেবল রাষ্ট্রকে নিয়ে আলোচনা করে না। সেই সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, কোনো গোষ্ঠী বা ব্যাক্তির রাজনৈতিক আচার-আচরন ও চাপ সৃষ্টি কারী গোষ্ঠী প্রভৃতি নিয়েও আলোচনা করেন।

 ল্যাসওয়েলের মতে, "সমাজের প্রভাব ও প্রভাবশালীদের সম্পর্কে আলোচনা ও বিশ্লেষণের নামই হল রাষ্ট্র বিজ্ঞান।''

 অ্যালান বল-এর মতে,"রাষ্ট্র বিজ্ঞান হল সেই বিষয়, যা সমাজের মানুষের বিরোধ এবং বিরোধের মিমাংসা নিয়ে আলোচনা করে।"

 ডেভিড ইস্টন এর মতে,"রাষ্ট্র বিজ্ঞান হল মুল্যের কর্তৃত্ব মূলক বণ্টনের পাঠ। "

---ধন্যবাদ---

No comments:

Post a Comment