Breaking




Saturday 22 July 2023

পশ্চিমবঙ্গ পেল ‘বেস্ট স্টেট’ সম্মান,মোদি সরকারের তরফে কেন মিলল এই সম্মান ?

পশ্চিমবঙ্গ পেল ‘বেস্ট স্টেট’ সম্মান,মোদি সরকারের তরফে কেন মিলল এই সম্মান ?

পশ্চিমবঙ্গ পেল ‘বেস্ট স্টেট’ সম্মান
পশ্চিমবঙ্গ পেল ‘বেস্ট স্টেট’ সম্মান
ডিয়ার পশ্চিমবঙ্গবাসী,
তোমাদের জন্য আজকে আমরা অত্যন্ত একটি খুবই খুশির খবর নিয়ে হাজির হয়েছি। যে খবরটি জানার পর পশ্চিমবঙ্গবাসী হিসাবে গর্বিত হয়ে উঠবে। আমরা সকলেই জানি যে মোদী সরকারে সঙ্গে মমতার সরকারে কতটা বিরোধিতা চলছে। কিন্তু মোদী সরকারের সঙ্গে মমতার সরকারে বিরধিতা থাকা সত্ত্বেও সরকারি পরিষেবায় তার ছাপ পড়তে দিতে নারাজ কেন্দ্রের মোদি সরকার। তাই গত বৃহস্পতিবার দেশের মধ্যে বিশেষ কৃতিত্বের পরিচয় দেওয়ায় পশ্চিমবঙ্গকে সেরা রাজ্যের স্বীকৃতি দিল কেন্দ্রের মোদি সরকার। 

মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তরপ্রদেশ, গুজরাট, দিল্লির মতো আর্থিকভাবে ক্ষমতাশালী রাজ্যগুলিকে পিছনে ফেলে বেস্ট স্টেট অর্থাৎ দেশের সেরা রাজ্যের এই স্বীকৃতি পেয়ে পশ্চিমবঙ্গ তথা বাংলার মানুষের কাছে গর্বের বিষয়। এখন তোমাদের মনে হচ্ছে কি কারণে বাংলা এই সম্মান পেল! চলো জেনে নেওয়া যাক পশ্চিমবঙ্গ কেন পেল  ‘বেস্ট স্টেট’ এর সম্মান ?

কি কারনে ‘বেস্ট স্টেট’ তকমা পেল পশ্চিমবঙ্গ ?

কেন্দ্রের মোদি সরকার জানিয়েছে, জমি-জমা সংক্রান্ত তথ্য ও নথিপত্র ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণের কাজে দেশের বাকি সব রাজ্যের থেকে বহু যোজন এগিয়ে আছে বাংলা। সেই কারণেই দেশের সেরা স্বীকৃতি দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গকে। 

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জমি-জমা সংক্রান্ত বিষয়গুলি যথাযথভাবে আধুনিক প্রক্রিয়ায় সংরক্ষণ করতে তাঁর সরকার দায়বদ্ধ। কারণ এই সংক্রান্ত নথিপত্রে কোন‌ও বিভ্রান্তি তৈরি হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় গরিব মানুষ।

মুখ্যমন্ত্রী এটাও বলেছেন, জমির দলিল, পর্চা, মিউটেশন, দাগ নম্বর ইত্যাদি নিয়ে হামেশাই বিতর্ক তৈরি হয়। অনেক সময় দেখা যায় জমির সবকটি কাগজপত্র সঠিকভাবে তৈরি নেই। এর ফলে মামলা মোকদ্দমা, বিবাদ এমনকি অশান্তির ঘটনাও হামেশাই ঘটে থাকে। তার হাত থেকে রক্ষা পেতে এবং সাধারণ মানুষের সুবিধার জন্য এই পদক্ষেপ দিয়েছেন। 

বিশেষজ্ঞদের মতে, এর ফলে জমির মালিকানা বা অধিকার নিয়ে বিবাদের আশঙ্কা অনেকটাই দূর হবে। পাশাপাশি গরিব মানুষকে ভুল বুঝিয়ে তার জমি দখল করে নেওয়ার ঘটনাও অনেকটা কমবে। এমনকি সঠিক তথ্য কাছে না থাকায় বহু সরকারি জমি সরকার ব্যবহার করতে পারে না, সেদিক থেকেও সরকার সুবিধা পাবে। 

তাছাড়া জমির তথ্য ডিজিটালি সংরক্ষিত হলে খুব সহজেই বোঝা যাবে কোথায় কতটা অব্যবহৃত জমিয়ে আছে, কোন জমি উর্বর আর কোনটা রুক্ষ। এর ফলে রাজ্যে শিল্প গড়ার ক্ষেত্রে জমি জটের সমস্যাও অনেকটা কমবে বলে আশা।


No comments:

Post a Comment