Breaking




Sunday 21 May 2023

রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাতিল করল কেন ? নোট কীভাবে এবং কতদিনের মধ্যে বদলাবেন দেখে নিন

রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাতিল করল কেন ? নোট কীভাবে এবং কতদিনের মধ্যে বদলাবেন দেখে নিন

রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাতিল করল কেন ?
রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাতিল করল কেন ?
ডিয়ার ভারতবাসী,
আপনাদের জন্য আজকে আমরা নিয়ে হাজির হয়েছি একটি অন্যতম প্রয়োজনীয় একটি পোস্ট নিয়ে। যে পোস্টটি আপনাদের অবশ্যই পড়া প্রয়োজন আছে। আমরা আজকে শেয়ার করছি, রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বাতিল করার কারন ? নোট কীভাবে এবং কতদিনের মধ্যে বদলাবেন সেই সম্পর্কে একটি সম্পূর্ণ একটি ধারনা দেব। যাতে আপনারা সমাজে চলা অপ্রচারে আতঙ্কিত না হয়ে পরোন। তাই চলুন কোনো রকম সময় নষ্ট না করে ঝটপট জেনে নেওয়া যাক এই গুরুত্বপূর্ণ পোস্টটি সম্পর্কে। 

আমরা কেন নোট বাতিল করা হয়েছে এবং কতদিনের মধ্যে নোট বদলাতে হবে সেটা জানবার আগে এই ২০০০ টাকার নোট সম্পর্কে কিছু কথা আপনাদের সঙ্গে শেয়ার করছি- 

দীর্ঘ ৭ বছর আগে ২০১৬ সালে বাতিল ঘোষণ করা হয় তৎকালীন প্রচলিত ৫০০ ১০০০ টাকার নোট যার পরিবর্তে বাজারে চালু হয় নতুন ৫০০ টাকা এবং গোলাপি রঙের নতুন ২০০০ টাকার নোট। ২০১৬ সালের নোট বন্দির ফলে যে নতুন গোলাপি রঙের ২০০০ টাকার নোট চালু হয়েছিল,সেটি আগামী ৩০ সেপ্টেম্বরের পর থেকে আর ব্যবহার করা যাবে না বলে জানিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

২০০০ টাকার এই গোলাপি নোট ২০১৬ সালে প্রচলন করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে মাত্র দু’বছর ছাপার পর ২০১৮-১৯ অর্থবর্ষ থেকেই এই নোট ছাপানো বন্ধ করে দেয় RBI। অনেকদিন ধরেই অবশ্য জল্পনা চলছিল যে ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হতে পারে। অবশেষে সেই জল্পনাই সত্যি হল।

রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট কেন বাতিল করল ?

[০১] রিজার্ভ ব্যাঙ্ক বিবৃতি দিয়ে জানিয়েছে, ২০১৬ সালে নোটবন্দির ফলে বাজারে কম মূল্যের নোটের সঙ্কট চলছিল। তাই পরিস্থিতি সামলাতে ২০০০ টাকার নোট নিয়ে আসা হয়। 
কিন্তু বর্তমানে বাজারে ছোট নোটের যোগান পর্যাপ্ত থাকায় ২০০০ টাকার নোটের প্রয়োজনীয়তা ফুরিয়েছে। তাই সেগুলো বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে।

[০২] ৮৯%  ২০০০ টাকার নোট ২০১৭ সালের আগে তৈরি করা। এই ধরনের নোটের সময়সীমা সাধারণত ৪ থেকে ৫ বছর থাকে। এরপর এগুলো এমনই ধীরে ধীরে নষ্ট হয়ে পড়ে।
সেই অনুযায়ী বাজারে থাকা বেশিরভাগ ২০০০ টাকার নোটের মেয়াদ শেষ হওয়ার পথে। তবে এই বড় নোটের আর প্রয়োজন নেই বলে সেগুলো বাজার থেকে একেবারে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[০৩] রিজার্ভ ব্যাঙ্ক সরকারিভাবে কিছু না বললেও বিভিন্ন সূত্র থেকে খবর পাওয়া যাচ্ছিল, ২০০০ টাকার নোট ব্যাপকভাবে জাল হওয়া শুরু হয়েছে। নকল নোটের কারবারিরা এই নোট জাল করতে থাকায় অর্থনীতির গায়ে বড় ধাক্কা লাগার আশঙ্কা দেখা দেয়। সেই জন্যই পরিস্থিতি সামলাতে এই নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত।

[০৪] এমনিতেও ২০০০ টাকার নোট জনপ্রিয়তা হারিয়েছে দেশের মানুষের কাছে। এত বড় অঙ্কের নোট নিয়ে বাজারে যাওয়া এক কঠিন কাজ ছিল। সবদিক বিচার বিবেচনা করেই এটি বাতিল করা হল বলে সূত্রের খবর।

২০০০ টাকার নোট নিয়ে কিভাবে বদলাবেন ? 

[০১] আপনার কাছে থাকা ২০০০ টাকার নোটটি এখনই বাতিল হয়ে যায়নি। এই সংক্রান্ত কোন রকম অপপ্রচারে কান দেবেন না,নিজেও অযথা আতঙ্কিত হবেন না 

[০২] ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আপনি এই নোট দিয়ে বাজার হাট করা সহ সমস্ত রকম লেনদেন করতে পারবেন,তা বৈধ।

[০৩] ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব ২০০০ টাকার নোট বদলে ফেলতে হবে বা অ্যাকাউন্টে জমা করতে হবে।

[০৪] একেবারে সর্বোচ্চ ২০,০০০ টাকা মূল্যের নোট ব্যাঙ্কে নিয়ে গিয়ে বদলানো বা জমা করা চলবে। আপনার কাছে যত নোট থাকবে ততবার এই হিসেবে ধাপে ধাপে ব্যাঙ্কে গিয়ে বদলাতে পারবেন।

[০৫] নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলেও যেকোনও ব্যাঙ্কের শাখা গিয়ে ২০০০ টাকার নোট বদলানো যাবে। এক্ষেত্রে দেশের প্রতিটি ব্যাঙ্ক ২০০০ টাকার নোট বদলে দিতে বাধ্য। কোনও ব্যাঙ্ক যদি তা না শোনে তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অভিযোগ জানাতে পারেন গ্রাহক।

[০৬] রিজার্ভ ব্যাঙ্ক প্রতিটি বাণিজ্যিক ব্যাঙ্ককে নির্দেশ দিয়েছে যাতে তারা গ্রাহকদের আর ২০০০ টাকার নোট না দেয়।

২০০০ টাকার নোট বদলাবার সময়সীমা - ২৩শে মে মঙ্গলবার থেকে ৩০শে সেপ্টেম্বর শনিবার পর্যন্ত অর্থাৎ চার মাসের বেশি সময় থাকছে ২০০০ টাকার নোট বদলাবার জন্য। 

No comments:

Post a Comment