Breaking




Sunday 7 May 2023

বাজার থেকে পুরানো ৫ টাকার কয়েন তুলে নিল RBI, কিন্তু কেনো এক্ষুনি জেনে নিন

বাজার থেকে পুরানো ৫ টাকার কয়েন তুলে নিল RBI, কিন্তু কেনো এক্ষুনি জেনে নিন

বাজার থেকে পুরানো ৫ টাকার কয়েন তুলে নিল RBI
বাজার থেকে পুরানো ৫ টাকার কয়েন তুলে নিল RBI
নমস্কার বন্ধুরা, 
তোমাদের সঙ্গে আমরা আজকে যে খবরটি শেয়ার করতে চলেছি সেই খবরটি জানার পর তোমরা অবাক হয়ে যাবে এবং ভাববে এইরকমও হয়। আমরা আজকে তোমাদের জন্য নিয়ে হাজির হয়েছি RBI কেনো বাজার থেকে পুরানো ৫ টাকার কয়েন উঠিয়ে নিলো,এর পেছনে আসল রহস্যটা কি। আমরা আজকে এই তথ্যটাই তোমাদের সঙ্গে বিস্তারিত ভাবে আলোচনা করবো। তাই তোমরা ভালো ভাবে দেখে নাও কেনো তুলে নেওয়া হল পুরানো ৫ টাকার কয়েন। 

৫ টাকার কয়েন বলতে আমাদের সকলের ধারনা ছিলো গোল এবং মোটা, যেটা ছোটো বড়ো এমনকি অন্ধরাও এই কয়েনটা হাতে নিয়ে নিমেসে বলে দিতে পারতো ওটা ৫ টাকার কয়েন বলে। কিন্তু হঠাৎ আমরা লক্ষ্য করি বাজারে নতুন ৫ টাকার কয়েন, যেটা দেখতে সোনালি রঙের এবং পুরানো ৫ টাকার কয়েন অপেক্ষা তুলনামূলক পাতলা

এখন সমস্যা হচ্ছে আমরা অভস্থ্য ছিলাম পুরানো ৫ টাকার কয়েনে অর্থাৎ মোটা ৫ টাকার কয়েনে। যে ব্যাবহারের ক্ষেত্রে খুবই সুবিদ্ধ জনক ছিলো। বর্তমানে যে নতুন ৫ টাকার কয়েনটি RBI বাজারে লঞ্চ করেছে সেই কয়েনটি বাজারে প্রচলিত নতুন ১টাকা এবং ২ টাকার কয়েনের মতো প্রায়। এইবার বিষয় হচ্ছে যারা চোখে দেখতে পায়না এবং যারা কেবলমাত্র হাতে নিয়ে কয়েনের বিচার করে তাদের ক্ষেত্রে খুবই অসুবিধা হচ্ছে। অনেক সময় ৫ টাকার কয়েনকে ২ টাকার কয়েন ভেবে দিয়ে দিচ্ছে। তারপাশাপাশি সাধারণ মানুষেরা কোনো কোনো সময় তাড়াতাড়ি করে ৫ টাকার কয়েন হাতে নিয়ে ২ টাকা বলে দিয়ে দিচ্ছে। তাই প্রায় সকলকেই বলতে শুনা যাচ্ছে আগের ৫ টাকার কয়েনই ভালো ছিলো। 

তাহলে যেহেতু আগের ৫ টাকার কয়েনই সকলের ব্যাবহারের উপযোগী ছিলো। RBI কেনো পুরানো ৫ টাকার কয়েন তুলে নিয়ে নতুন ৫ টাকার কয়েন চালু করলো কেনো। এর পেছনে একটা ভালো রকম রহস্য লুকিয়ে আছে। যেটা জানার পর তোমরা বলবে না RBI ঠিক সিদ্ধান্ত নিচ্ছে এবং তোমরা আসল ঘটনাটি জানার পর বলতে বাধ্য হবে RBI ৫ টাকার কয়েন পাল্টাতে বাধ্য হয়েছে। 

❏ বাজার থেকে পুরানো ৫ টাকার কয়েন তুলে নেওয়ার কারন - 

(০১) অতীতের ওই মোটা ৫ টাকার কয়েন বেশ চলছিল। কিন্তু হঠাৎই RBI লক্ষ্য করে এদেশের ৫ টাকার কয়েন বস্তাবন্দি হয়ে বাংলাদেশে চলে যাচ্ছে। ব্যাপারটি খোঁজ নিতে গিয়ে দেখা যায়, ভারতের একটি ৫ টাকার কয়েন গলিয়ে সেই ধাতু দিয়ে ৬ পিস ব্লেড তৈরি হচ্ছে বাংলাদেশের কারখানায়। উল্লেখ্য এই ব্লেড‌ই দাড়ি কাটা সহ নানান দরকারে ব্যবহার হয়। যেগুলির এক একটির দাম ২ টাকা। অর্থাৎ একটি ৫ টাকার কয়েন গলিয়ে ১২ টাকা উপার্জন করছে বাংলাদেশের কিছু অসাধু ব্যবসায়ী।

(০২) এই প্রবণতা ক্রমশ বাড়তে থাকায় সতর্ক হয় RBI। তারা বুঝতে পারে বিষয়টিতে এখনই লাগাম না টানলে ভারতীয় অর্থনীতি বড় বিপর্যয়ের মুখে পড়তে পারে। এরপরই ৫ টাকার কয়েনে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয় তারা।

(০৩) পুরনো মোটা ৫ টাকার কয়েনগুলি বাজার থেকে তুলে নেওয়া হয়। বদলে অন্য ধাতু দিয়ে অনেক পাতলা সোনালি রঙের নতুন ৫ টাকার কয়েন নিয়ে আসা হয় বাজারে। এই নতুন কয়েন থেকে ব্লেড তৈরি আর লাভজনক না হওয়ায় এগুলি বাংলাদেশে পাচার করা বন্ধ হয়ে যায়। RBI -র এই মাস্টার স্ট্রোকে বেঁচে যায় ভারতীয় অর্থনীতি।

(০৪) প্রসঙ্গত কোন‌ও ধাতব মুদ্রার দু’রকমের মূল্য হয়। একটা সারফেস ভ্যালু। মানে সে মুদ্রার উপর যে মূল্য লেখা আছে এবং বাজারে তা যে গুরুত্ব ধরে তাকে ওই মুদ্রার সারফেস ভ্যালু বলা হয়। আর আরেকটি হল মুদ্রার মেটাল ভ্যালু। ওই মুদ্রায় থাকা ধাতুর বাজার মূল্যকে মেটাল ভ্যালু হিসেবে বিবেচনা করা হয়। পুরনো ৫ টাকার কয়েনের ক্ষেত্রে সারফেস ভ্যালুর থেকে মেটাল ভ্যালু প্রায় আড়াই গুণের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। তাই বাধ্য হয়েই সেই কয়েন বাজার থেকে তুলে নেওয়া হয়।

[বিঃ দ্রঃ- আমরা আশা করবো RBI-এর এই সিদ্ধান্তে তোমাদের কি মতামত অবশ্যই তোমরা কমেন্ট করে জানাবে]

No comments:

Post a Comment