Breaking




Monday 13 May 2024

মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর পেলেই ২৪০০০ টাকা দেবে রাজ্য সরকার, দেখেনিন কীভাবে আবেদন করতে হবে

মাধ্যমিকে ৬০% নম্বর পেলেই ২৪০০০ টাকা দেবে রাজ্য সরকার, দেখেনিন কীভাবে আবেদন করতে হবে

মাধ্যমিকে ৬০% নম্বর পেলেই ২৪০০০ টাকা দেবে রাজ্য সরকার
মাধ্যমিকে ৬০% নম্বর পেলেই ২৪০০০ টাকা দেবে রাজ্য সরকার
স্নেহের ছাত্র ছাত্রীরা,
তোমরা যারা মাধ্যমিক পরীক্ষা দিয়েছো, তোমাদের জন্য আমরা আজকে নিয়ে হাজির হয়েছি একটি অত্যন্ত খুশির খবর নিয়ে। যে খবরটি জানার পর আশাকরছি তোমরা আনন্দে মাতোয়ারা হয়ে যাবে। আমরা আজকে শেয়ার করছি, মাধ্যমিকে তোমরা যদি ৬০% নম্বর পেয়ে পাশ করো তোমাদের জন্য রাজ্য সরকার দেবে ২৪,০০০ টাকা, যে টাকাটা তোমাদের পরবর্তী উচ্চ শিক্ষার জন্য দারুন ভাবে কাজে আসবে। আমরা এই পোস্টটির মধ্যে আলোচনা করবো কীভাবে আবেদন করতে হবে এবং কারা এই টাকাটা পাবে এবং কীভাবে এই টাকাটা পাবে। তাই তোমরা অবশ্যই পোস্টটি মনোযোগ সহকারে দেখে নাও। 

আমরা সকলেই জানি যে এখনও আমাদের এই পশ্চিমবঙ্গের অনেক জেলা আছে যেখানের ছেলে মেয়েরা অনেক মেধাবী হওয়ার সত্যেও আর্থিক অবস্থার জন্য উচ্চ শিক্ষা লাভ করতে পারেনা। তাই সেই সমস্থ ছাত্র ছাত্রীর কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ সরকার একটি ব্যাবস্থ গ্রহন করেছে। 
যে সমস্থ ছাত্র ছাত্রী মাধ্যমিকে ৬০% নম্বর পেয়ে পাশ করবে তারা যাতে পরবর্তী শিক্ষা লাভের জন্য অর্থাৎ উচ্চ মাধ্যমিক দিতে পারে, তাদের যাতে উচ্চ শিক্ষা লাভের জন্য অর্থ কোনো রকম বাধা না হয়ে দারায় তার জন্য একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে এই দু'বছরে ২৪,০০০ টাকা পাবে।

টাকাটা কিসের মাধ্যমে দেওয়া হবে ?
মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর পেয়ে পাস করলেই পড়ুয়ারা ২৪ হাজার টাকার স্কলারশিপ পাবে। সেই স্কলারশিপ এর নাম হলো, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship 2023). স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হলো পচিমবঙ্গ একটি উল্লেখযোগ্য স্কলারশিপ।
এই স্কলারশিপটি পেতে গেলে পড়ুয়াদের আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে কীভাবে আবেদন করতে হয় ? 
অনেক সময় দেখা যায়, স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Scholarship 2023) আবেদন করার পরেও বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয় পড়ুয়াদের। তাই যাতে পড়ুয়াদের সেই সমস্যা তৈরি না হয়, সেই কারণে এখানে কিভাবে এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে, সেই বিস্তারিত তথ্য তুলে ধরা হলো-

১. এর জন্য প্রথমেই আপনাকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসের ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ -এ যেতে হবে।

২. পরবর্তীতে হোম পেইজে থাকা অপশনগুলির মধ্যে থেকে How To Apply বাটনে ক্লিক করতে হবে এবং আপনার সামনে যে নতুন পেজটি আসবে তার নীচের দিকে থাকা চেক বক্সে ক্লিক করে Proceed for Registration বাটনে ক্লিক করুন। (Proceed for Registration-এ ক্লিক করার আগে, এই লেখাটির ঠিক উপরে বামদিকে একটি ছোট্টো বক্স আছে যেই খানে ক্লিক করতে হবে, নাহলে পরের পেজটি ওপেন হবেনা )

৩. উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনি অনেকগুলি অপশন দেখতে পারবেন। এই অপশনগুলির মধ্যে থেকে আপনাকে DIRECTORATE OF SCHOOL EDUCATION (DSE) (Studying in Higher Secondary Schools) অপশনের আওতাধীন Apply for fresh application অপশনে ক্লিক করতে হবে।

৪. এরপর আপনার সামনে রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় ফর্মটি চলে আসবে। এই ফর্মের প্রথমেই আপনাকে পূর্ববর্তী পরীক্ষা সম্পর্কিত তথ্য প্রদান করতে হবে অর্থাৎ এক্ষেত্রে থাকা অপশনগুলির মধ্যে থেকে আপনাকে মাধ্যমিক পরীক্ষা অপশনটি নির্বাচন করে নিতে হবে। এরপর আপনি কতো সালে পরীক্ষাটি দিয়েছেন এবং কোন বোর্ডের আওতায় দিয়েছেন তা নির্বাচন করতে হবে। পরবর্তীতে আপনাকে আপনার বিগত পরীক্ষার রোল নম্বর, মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এবং কতো সালে মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন, কতো শতাংশ নম্বর পেয়েছেন তা নির্বাচন করতে হবে।

৫. এরপর আপনাকে আপনার বর্তমান কোর্সের সমস্ত তথ্য এবং আপনার নাম, ইমেইল আইডি, ফোন নম্বর সঠিকভাবে পূরণ করতে হবে। তারপর আপনাকে আপনার পছন্দসই একটি পাসওয়ার্ড পছন্দ করে তা কনফার্ম করে Register অপশনে ক্লিক করুন।

৬. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে। ওই OTP টি সঠিকভেবে লিখে ভেরিফাই অপশনে ক্লিক করতে হবে। উপরোক্ত প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পন্ন করলে আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে এবং আপনাকে একটি রেজিস্ট্রেশন আইডি দেওয়া হবে, এটি পরবর্তীতে প্রয়োজন হবে সুতরাং, আপনি অবশ্যই রেজিস্ট্রেশন আইডিটি কপি করে রাখবেন। এছাড়াও আপনার সামনে আসা পেজটিতে থাকা ডাউনলোড অপশনে ক্লিক করলেই আপনি রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য ডাউনলোড করে নিতে পারবেন।

৭. এরপর আপনাকে ওয়েবসাইটের হোম পেইজে থাকা Applicant Login অপশনে ক্লিক করতে হবে এবং আপনার APPLICANT ID, PASSWORD এবং SECURITY CODE সঠিকভাবে লিখে LOGIN বাটনে ক্লিক করতে হবে।

৮. লগইন -এর প্রক্রিয়াটি সম্পন্ন করলে আপনার সামনে যে পেজটি আসবে তার বাঁদিকে থাকা dashboard -এর Edit Application অপশনে ক্লিক করুন এবং আপনার সামনে আসা পেজটির নিচে উল্লেখ করা নথিগুলি আপলোড করে Save and Continue অপশনে ক্লিক করুন।

৯. উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি চলে আসবে। এই ফর্মে আপনাকে আপনার পিতা, মাতার নাম, অভিভাবকের নাম, অভিভাবকের পেশা, জন্ম তারিখ , আপনি বিশেষভাবে সক্ষম কিনা, মাইনরিটি ক্যাটাগরি ভুক্ত কিনা, আধার নম্বর সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যগুলি সঠিকভাবে উল্লেখ করতে হবে।

১০. পরবর্তীতে আপনাকে আপনার ঠিকানা এবং ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত তথ্য সঠিকভাবে উল্লেখ করতে হবে এবং Save and Continue অপশনে ক্লিক করতে হবে। এরপর আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সমস্ত নথিগুলি আপলোড করে চেক বক্সে ক্লিক করে Save and Continue অপশনে ক্লিক করুন।

১১. উপরোক্ত পদ্ধতিটি সঠিকভাবে সম্পন্ন করলেই আপনার সামনে আপনার ফর্মটির একটি preview চলে আসবে। এক্ষেত্রে সমস্ত তথ্য সঠিক থাকলে Submit Application অপশনে ক্লিক করার মাধ্যমে আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি :-
  • আবেদনকারীর ছবি
  • আবেদনকারীর স্বাক্ষর
  • পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট
  • ভর্তির রশিদ
  • মাধ্যমিকের মার্কশিট
  • ব্যাংকের পাস বইয়ের স্ক্যানড কপি
  • আধার কার্ডের স্ক্যানড কপি



No comments:

Post a Comment