Breaking




Monday 17 April 2023

Primary TET 2014 নিয়ে কলকাতা হাইকোর্টের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, দেখেনিন বিস্তারিত

Primary TET 2014 নিয়ে কলকাতা হাইকোর্টের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, দেখেনিন বিস্তারিত

Primary TET 2014 নিয়ে কলকাতা হাইকোর্টের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত
Primary TET 2014 নিয়ে কলকাতা হাইকোর্টের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত
ডিয়ার ২০১৪ প্রাইমারি টেট প্রার্থী,
তোমরা যারা ওই বছর পরীক্ষা দিয়েছিলে এবং যারা অল্প নম্বরের জন্য পাশ করতে পারনি, তোমাদের জন্য একটি খুশির খবর শেয়ার করছি। আমরা সকলেই জানি যে ২০১৪ এবং ২০১৭ সালের টেট পরীক্ষা নিয়ে অনেক জল ঘোলা হয়েছে। এর জন্য অনেক মামলা করা হয়েছে এবং অনেক নেতা মন্ত্রী এই দুর্নীতির জন্য গ্রেফতারও করে হয়েছিলো। 
তাই আমরা আজকে আলোচনা করবো নতুন করে এই ২০১৪ সালের টেট নিয়ে কলকাতা হাইকোর্ট নতুন কি সিদ্ধান্ত ঘোষণা করেছে এবং সেই ঘোষণায় কি বালা হয়েছে।

⚖️ Primary TET 2014 মামলা কেনো করা হয়েছি ?

এই ২০১৪ সালের টেট-এর রেজাল্ট দেবার পর, অনেক পরীক্ষার্থীর মনে হয়েছিলো প্রশ্নপত্রে অনেক গুলি প্রশ্ন ভুল আছে। সেই জন্য ২০১৪ সালের TET পরীক্ষার্থীদের অভিযোগ ছিল যে, প্রশ্নপত্রে প্রায় ১১ টি প্রশ্ন ভুল আছে এবং এই বিষয় নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছিল অনেক আগেই। এই সকল প্রশ্ন সত্যি ভুল ছাপানো হয়েছে কিনা এই নিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে দায়িত্ব দেওয়া হয়।
এরপরে বিশ্বভারতীর তরফে Primary TET 2014 এর পরীক্ষায় ৬ টি প্রশ্ন ভুল আছে বলে জানানো হয়।

⚖️ Primary TET 2014 নিয়ে কলকাতা হাইকোর্টের কি নির্দেশ ছিলো ?

উপরিউক্ত প্রসঙ্গে বিচারপতির বক্তব্য ছিল শুধুমাত্র মামলাকারীদের নম্বর দিয়ে দিতে হবে। কিন্তু এই নির্দেশের বিপরিতে ২০১৪ সালের সকল উত্তীর্ণরা প্রশ্ন তোলে যে সকলকে নম্বর দিতে হবে, শুধু মামলাকারীদের নম্বর দিলে চলবে না, WBBPE – West Bengal Board Of Primary Education এর তরফে সকলের নম্বর বৃদ্ধি করতে হবে।
কিন্তু কলকাতা হাইকোর্টের তরফে এই Primary TET 2014 মামলা খারিজ করে দেওয়া হয় এবং এর পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টে মামলা করা হয় কিন্তু সুপ্রিম কোর্টের তরফে কলকাতা হাইকোর্টকে নির্দেশ দেওয়া হয় পুনরায় বিবেচনা করার জন্য। 
এই নির্দেশের বেশ কিছু দিন পরে কলকাতা হাইকোর্টের তরফে এই নম্বর বৃদ্ধির মামলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

⚖️ Primary TET 2014 নিয়ে কলকাতা হাইকোর্টের নতুন নির্দেশিকা কি ?

অনেক জল্পনা কল্পনার পর কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতিদের তরফে Primary TET 2014 নিয়ে নির্দেশ দেওয়া হয় যে, সকল TET উত্তীর্ণদের ৬ নম্বর করে বারিয়ে দিতে হবে। এই নির্দেশের ফলে সকলের নম্বর বৃদ্ধি পেতে চলেছে। 
এর ফলে যেই সকল পরীক্ষার্থীরা কিছু নম্বরের জন্য ইন্টারভিউতে চাকরি পাননি বা কাজের সুযোগ পাননি তাদের কি আবার নতুন করে ইন্টারভিউ দেওয়ার সুযোগ দেওয়া হবে ? এই নিয়ে বিস্তারিত এখনও কিছু বলা হয়নি। তাই এই বিষয়টি নিয়েও নানান বিতর্কের সৃষ্টি হচ্ছে বিভিন্ন মহলে। 


No comments:

Post a Comment