Breaking




Saturday 25 March 2023

আধার কার্ড-প্যান কার্ড লিংক না হলে পাওয়া যাবেনা এই ২২ টি সরকারি সুবিধা! জেনে নাও কি কি সুবিধা ?

আধার কার্ড-প্যান কার্ড লিংক না হলে পাওয়া যাবেনা এই ২২ টি সরকারি সুবিধা! জেনে নাও কি কি সুবিধা ?

আধার-প্যান লিংক না হলে পাওয়া যাবেনা এই ২২ টি সরকারি সুবিধা
আধার-প্যান লিংক না হলে পাওয়া যাবেনা এই ২২ টি সরকারি সুবিধা
ডিয়ার ভারতবাসী, আজকে তোমাদের সামনে হাজির হয়েছি একটি অন্যতম গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে। যে তথ্যটি দেখার পর তোমরা অবাক হয়ে যাবে। আমরা আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো আধার কার্ড-প্যান কার্ড লিংক না হলে পাওয়া যাবেনা এই ২২ টি সরকারি সুবিধা! জেনে নাও কি কি সুবিধা তোমরা পাবেনা। 

তোমরা ভালোভাবেই জানো যে, বেআইনি অর্থের লেনদেন,অঘোষিত সম্পত্তি,দুর্নীতি ঠেকাতে সরকার প্যান কার্ডের সঙ্গে আধার লিংক করার জন্য আজ থেকে নয় কয়েক বছর আছে থেকেই এই ঘোষণা করে আসছে প্যান কার্ডের সঙ্গে আধার লিংক করার জন্য। কিন্তু সাধারণ মানুষের এই বিষয়ে কোনো রকম মাথা ব্যাথা নেই। যেই সরকার ৩১শে মার্চ এর মধ্যে আধার লিংক না করার জন্য বিপুল অর্থের জরিমানা ঘোষণা করবে বলে খপর পেয়েছে বা যেই ৩১শে মার্চের মধ্যে আবেদন করার জন্য জরিমানা বাবদ ১০০০ টাকা করেছে। ওমনি সবাই কাতারে কাতের সাইবার ক্যাফ গুলিতে গিয়ে ভীর করছে। 
তবুও যাদের সরকারের এতো চেষ্টার পরও কোনো রকম হেল দোল নেই, তাদের জন্য এই পোস্টটি। তোমরা যারা এই লিংক করায় আগ্রহী নয়, তোমরা পাবেনা সরকারি ২২টি সুযোগ সুবিধা। জেনেও কোন কোন সুবিধা গুলি পাবেনা। 

একনজরে দেখে নাও কোন ২২টি সুবিধা 

(১) প্যান কার্ড বাতিল হয়ে যাওয়ায় কোনরকম সঞ্চয় বা বিনিয়োগ করতে পারবেন না। সমস্ত সরকারি প্রকল্পের টাকা আটকে যাবে।

(২) ভারতের কোনও ব্যাঙ্কেই নতুন অ্যাকাউন্ট খুলতে পারবেন না, কারণ আপনার কাছে বৈধ প্যান কার্ড থাকবে না।

(৩) প্যান-আধার লিঙ্ক না থাকলে মিউচুয়াল ফান্ডে কোনরকম বিনিয়োগ করা যাবে না।

(৪) ব্যাঙ্কের পাসবুক আপডেট করা, ব্যালেন্স চেক করার ক্ষেত্রেও অসুবিধেয় পড়তে হবে।

(৫) ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট থাকলে সেটি সাময়িকভাবে ফ্রিজ হয়ে যাবে, চাইলেও সেই টাকা তুলতে পারবেন না।

(৬) প্যান কার্ড বাতিল হয়ে যাওয়ার ফলে শেয়ার বাজারে বিনিয়োগ করা সম্ভব হবে না।

(৭) নিজের নামে কোন‌ও ট্রাস্ট বা এনজিও রেজিস্টার করতে পারবেন না। কোন‌ও নথিবদ্ধ সংস্থার বোর্ডে থাকলে রিনিউয়ের সময় আপনার নাম কাটা পড়বে।

(৮) সম্পত্তি কেনা-বেচা আটকে যেতে পারে। কারণ বর্তমানে এক্ষেত্রেও প্যান কার্ড মাস্ট হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া লেনদেনের অর্থ ব্যাঙ্কে ঢুকলেও তা আপনি ব্যবহার করতে পারবেন না।

(৯) ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে পারবেন না।

(১০) মাসের শেষে বেতন বা পেনশনের অর্থ পেতে সমস্যা হতে পারে। আপনার সংস্থা অ্যাকাউন্টে অর্থ প্রদান করলেও তা তোলার ক্ষেত্রে বাধার মুখে পড়বেন আপনি। ফলে সারা মাস কাজ করলেও মাসের শেষে হাত ফাঁকা থাকবে।

(১১) এই লিঙ্ক প্রক্রিয়ার সম্পূর্ণ না হলে আপনার বৈধ প্যান কার্ড থাকবে না। আর তার ফলে নতুন চাকরিতে যোগ দেওয়ার সময় আপনার ডকুমেন্ট ভেরিফিকেশন প্রক্রিয়া চূড়ান্ত হবে না। ফলে চাকরি পেয়েও তা হাতছাড়া হওয়ার প্রবল সম্ভাবনা আছে। এটা সরকারি-বেসরকারি দুই ক্ষেত্রেই ঘটতে পারে।

(১২) যেকোনও ধরনের বিমার প্রিমিয়াম জমা দেওয়া বা ক্লেম করে তার অর্থ পাওয়ার ক্ষেত্রে সমস্যা হবে।

(১৩) যেকোনও ধরনের লোন পাওয়া বন্ধ হয়ে যাবে।

(১৪) পুরনো গাড়ি বিক্রি করতে গেলেও সমস্যার মুখে পড়তে হবে।

(১৫) প্যান কার্ড না থাকায় নতুন ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন না।

(১৬) ব্যাঙ্কের ড্রাফট এবং চেক সংক্রান্ত যে কোনও কাজে অসুবিধে হবে। আপনার চেক ক্লিয়ারেন্স বন্ধ হয়ে যেতে পারে।

(১৭) ৫০ হাজার টাকার বেশি পেমেন্ট দিতে বা নিতে পারবেন না। কারণ এই অর্থের বেশি লেনদেনের ক্ষেত্রে বৈধ প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক।

(১৮) ব্যাঙ্কে সম্পত্তি মর্টগেজ রেখেও আর লোন পাবেন না।

(১৯) প্যান-আধার লিঙ্ক না হলে ব্যাঙ্ক সহ সমস্ত আর্থিক সংস্থার কেওয়াইসি প্রক্রিয়ার সম্পূর্ণ হবে না। ফলে সেখানেও আপনার অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া হবে।

(২০) কোনও অনলাইন পেমেন্ট অ্যাপের মাধ্যমেও আর টাকা ট্রান্সফার করতে পারবেন না।

(২১) পেমেন্ট করার ক্ষেত্রে অনলাইন জালিয়াতি হলে বা কোনও লেনদেন অসফল হলে টাকা ফেরত পাওয়ার বিন্দুমাত্র সম্ভাবনা থাকবে না। কারণ আপনার বৈধ প্যান কার্ড না থাকায় প্রদেয় অর্থের পেমেন্ট প্রসেস ট্র্যাক করা সম্ভব হবে না।

(২২) প্যান নম্বর বাতিল হলে বার্ধক্য ভাতা, লক্ষ্মীর ভাণ্ডার, আবাস যোজনার মত সামাজিক প্রকল্পের অর্থ পাওয়াও বন্ধ হয়ে যাবে।

সুতরাং এই ৬ দিনের মধ্যে যদি লিংক না করো, বন্ধ হয়ে যাবে এই সব সরকারি সুযোগ সিবিদ্ধা গুলি। অতএব তোমার এইবার ভেবে দেখো কি করবে। সময়ের মধ্যে লিংক করে এই সব সুযোগ সুবিধা গুলি ভোগ করবে নাকি না করে বিতারিত হবে এই সব সুযোগ সুবিধা গুলি থেকে। ৩

No comments:

Post a Comment