Breaking




Tuesday 11 October 2022

নোবেল পুরস্কার ২০২২ তালিকা PDF || Nobel Prize 2022

নোবেল পুরস্কার ২০২২ তালিকা PDF || Nobel Prize 2022 Winners List

নোবেল পুরষ্কার ২০২২ তালিকা PDF || Nobel Prize 2022
নোবেল পুরষ্কার ২০২২ তালিকা PDF || Nobel Prize 2022
ডিয়ার স্টুডেন্ট ......
তোমাদের আজ শেয়ার করবো নোবেল পুরস্কার ২০২২ বিজয়ীদের তালিকা PDF-টি। যে তালিকাটি আজ তোমাদের অসম্পূর্ণ ভাবেই শেয়ার করছি। কারন এখনও সম্পূর্ণ ভাবে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেনি এবং তাঁদের হাতে পুরস্কার এখনও তুলে দেননি। তবে আমরা সময়ের সাথে সাথে আপডেট করে দেবো এবং ফাইনাল তালিকা এবং PDF-টি ১০ই ডিসেম্বর দেবো। 

নোবেল পুরস্কার সম্পর্কিত কিছু কথা ____
সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইল অনুযায়ী নোবেল পুরস্কার প্রচলন করা হয়। তারপর সেই উইল অনুযায়ী নোবেল পুরস্কার দেওয়া শুরু হয় ১৯০১ সাল থেকে।
প্রথমে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তি এই চারটি বিষয়ে পারদর্শী এবং সফল ব্যাক্তি এবং সংস্থাকে এই পুরস্কার দেওয়া শুরু হয়ে যায়। তারপর ১৯৬৯ সালে অর্থনীতি বিষয়টি যুক্ত করা হয়। 

১৯০১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৬০৯ বার এবং ৯৭৫জন ব্যাক্তি এবং সংস্থাকে এই পুরস্কার দেওয়া হয়েছে। যার মধ্যে ৯৪৩জন ব্যাক্তি এবং ২৫টি সংস্থা। 

 নোবেল পুরস্কার ২০২২
ইতিমধ্যে নোবেল পুরস্কার ২০২২-এর বিজয়ীদের নাম এক এক করে ঘোষণা করে শুরু হয়েগেছে। আমরা আজ তাঁদের নাম, জন্মস্থান এবং কোন বিভাগ থেকে পেয়েছেন সেই গুলো তোমাদের সামনে তুলে ধরবো। 

 পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার
আমেরিকার  জন এফ ক্লোজার, ফ্রান্সের অ্যালেন অ্যাসপেক্ট এবং অস্ট্রেলিয়ার অ্যাটন জেলিঙ্গার কোয়ান্টাম ইনফরমেশনের দুনিয়ায় অভাবনীয় সাফল্যের জন্য পদার্থবিজ্ঞানে যুগ্ম ভাবে বিজয়ী হলেন। 
Alain Aspect, John F. Clauser and Anton Zeilinger
Alain Aspect, John F. Clauser and Anton Zeilinger 
 রসায়নে নোবেল পুরস্কার
আমেরিকার ক্যারোলিন আর. বার্তোজী ও কার্ল ব্যারি সার্পলেশ এবং ডেনমার্কের মর্টেন মেন্ডল ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য রসায়ন বিজ্ঞানে যুগ্ম ভাবে নোবেল পুরস্কার বিজয়ী হলেন।
Carolyn R. Bertozzi, Morten Meldal and K. Barry Sharpless
Carolyn R. Bertozzi, Morten Meldal and K. Barry Sharpless
 ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরষ্কার ... (চিকিৎসা বিজ্ঞান) 
 সুইডেনের সান্তে প্যাবো বিলুপ্ত হোমিন এবং মানব প্রজাতির জিনোম সম্পর্কিত গবেষণায় আবিষ্কারের দরুন চিকিৎসা বিজ্ঞানে একক ভাবে নোবেল বিজয়ী হলেন।
Svante Pääbo 
❐ সাহিত্যে নোবেল পুরস্কার 
ফরাসী লেখিকা অ্যানি এনৌ সাহস নিখুঁত মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়কে একত্রিত করে যেভাবে তিনি ক্ষুরধার কলমে অনাবৃত করেছেন সেই পেক্ষাপট থেকে সাহিত্য বিভাগে একক ভাবে নোবেল জয়ী হলেন। 
Annie Ernaux
Annie Ernaux 
❐ নোবেল শান্তি পুরস্কার 
বেলারুশের মানবাধিকার আইনজীবী আলেস বিলিয়াতস্কি (Ales Bialiatski), রাশিয়ান মানবাধিকার সংস্থা মেমোরিয়াল (Russian human rights organisation Memorial) এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ (Center for Civil Liberties) এরা যৌথ ভাবে নোবেল শান্তি পুরষ্কার ২০২২-টি পাচ্ছেন। তারাযুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের নথিভুক্ত করার জন্য একটি অসামান্য প্রচেষ্টা করেছে। তারা একসাথে শান্তি ও গণতন্ত্রের জন্য নাগরিক সমাজের তাৎপর্য প্রদর্শন করে এই পুরস্কারের যোগ্য হয়ে ওঠে।
Ales Bialiatski, Memorial, and Center for Civil Liberties.
Ales Bialiatski, Memorial, and Center for Civil Liberties.
❐ অর্থনীতিতে নোবেল পুরস্কার
আমেরিকার তিন অর্থনীতিবিদ বেন এস. বারন্যাঙ্ক, ডগ্লাস ডব্লিউ. ডায়মন্ড এবং ফিলিপ এইচ. ডিবভিগ ব্যাঙ্ক এবং আর্থিক সংকটের উপর গবেষণার জন্য অর্থনীতিতে নোবেল পেয়েছেন। 
Ben S. Bernanke, Douglas W. Diamond and Philip H. Dybvig
Ben S. Bernanke, Douglas W. Diamond and Philip H. Dybvig
নোবেল পুরষ্কার ২০২২ PDF  টি পেতে নীচের Download Now-এ ক্লিক করুন

File Details :: 

File Name: নোবেল পুরস্কার ২০২২

File Format:  PDF

No. of Pages:  01

File Size:  107 KB

Download Link :      


No comments:

Post a Comment