Breaking




Friday 17 June 2022

আন্তর্জাতিক সম্পর্ক কাকে বলে ? - What is international relations

 আন্তর্জাতিক সম্পর্ক কাকে বলে ? || আন্তর্জাতিক সম্পর্ক বলতে কি বোঝো। 

আন্তর্জাতিক সম্পর্ক কাকে বলে ? - What is international relations
আন্তর্জাতিক সম্পর্ক কাকে বলে ? - What is international relations 
ছাত্রছাত্রী বিন্দ.. ..
আমরা আজকে তোমাদের সঙ্গে শেয়ার করব দ্বাদশ শ্রেণীর রাষ্ট্র বিজ্ঞান বিষয়ের প্রথম অধ্যের আন্তর্জাতিক সম্পর্ক কাকে বলে ? এই প্রশ্নটি। যে প্রশ্নটির উত্তর খুব সুন্দর এবং সহজ ভাবে তোমাদের সঙ্গে উপস্থাপন করবো যাতে তোমাদের পড়তে এবং বুঝতে কোনো রকম সমস্যা না হয়। চলো শুরু করা যাক।

❐ আন্তর্জাতিক সম্পর্ক কাকে বলে ? 

উত্তর ঃঃ সমাজে মানুষের সাথে মানুষের যেমন একটা পারস্পরিক সম্পর্ক আছে। আন্তর্জাতিক সমাজে রাষ্ট্র গুলির মধ্যেও তেমনি একটা পারস্পরিক সম্পর্ক দেখা যায়। বর্তমানে আন্তর্জাতিক সম্পর্ক একটা পৃথক শাস্ত্রের মর্যাদা লাভ করলে ও তার কোনো সুনির্দিষ্ট সংজ্ঞা নেই। 

 হলস্টই-এর মতে, "সাধারণ ভাবে নিয়মিত প্রক্রিয়া অনুসারে পরস্পরের ওপর ক্রিয়াশীল স্বাধীন রাজনৈতিক শর্তাবলিকে নিয়ে গঠিত আন্তর্জাতিক ব্যবস্থার পর্যালোচনাই আন্তর্জাতিক সম্পর্ক।"

 হার্টম্যানের মতে, ''আন্তর্জাতিক সম্পর্ক হল এমন একটি বিষয় যা বিভিন্ন রাষ্ট্রের জাতীয় স্বার্থের মধ্যে সামঞ্জস্য বিধানের প্রক্রিয়া নিয়ে আলোচনা করে।''

 পামার ও পারকিনস্‌-এর মতে, "বিশ্বের সব মানুষ ও গোষ্টির যাবতীয় সম্পর্ক, মানুস্য জীবনের তাদের কার্যকলাপ ও চিন্তার প্রকৃতি নিয়ন্ত্রণকারী শক্তি, চাপ ও প্রক্রিয়া নিয়ে আন্তর্জাতিক সম্পর্ক আলোচনা করে থাকে।"
     
                পরিশেষে বলা যায় আন্তর্জাতিক সম্পর্ক হল এমন একটি বিষয় যা পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রের পারস্পরিক সম্পর্ক অ-রাষ্ট্রীয় সংস্থা আন্তর্জাতিক সংঘঠন, যুদ্ধ ও শান্তি, নিরস্থীকরন জেট গঠন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করে।

---- ধন্যবাদ ----

No comments:

Post a Comment