Breaking




Monday 12 July 2021

ভারতীয় পার্লামেন্টে সাধারন বিল পাশের পদ্ধতি ।।

 ভারতীয় পার্লামেন্টে সাধারন বিল পাশের পদ্ধতি ।। 

ভারতীয় পার্লামেন্টে সাধারন বিল পাশের পদ্ধতি ।। 

ডিয়ার ভিসিটর,
আজকে আমরা জানবো ভারতীয় পার্লামেন্টে সাধারন বিল পাশের পদ্ধতি । আমরা এখনো অনেকেই আছি যারা বিল বা বিল পাশের পদ্ধতি সম্পর্কে জানিনা ।
বিল বলে আমরা যেটা জানি আসলে সেটি আইন । আইন বা বিলের দ্বারা আমরা পরিচালিত ও নিয়ন্ত্রিত হই । তাই বিলকে অতি সহজে পারমিশন দেওয়া হয়না । বিল পাশের পদ্ধতি একটা বিশেষ পদ্ধতি । বিল সাধারণত পার্লামেন্ট বা সংসদে উত্থাপন এবং পাশ করানো হয় । 
আইন প্রণয়ন পার্লামেন্টের একটি প্রধান কাজ । ভারতীয় সংসদের ১০৭-১২২ নং ধারায় আইন পাশের পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে । কোনো কক্ষে বিল উত্থাপন থেকে শুরু করে রাষ্ট্রপতির অনুমোদন লাভ পর্যন্ত বিলটিকে কয়েকটি পর্যায় অতিক্রম করতে হয় । এই পদ্ধতি একটি বিশেষ পদ্ধতি , একটি সাধারন বিলকে ৭ টি পর্যায় পার অতিক্রম করে আইনে পরিনত হয় । এই পর্যায় গুলি নিম্নে বিস্তারিত আলোচনা করা হল -
⇇ প্রথম পর্যায় 
➣প্রথম পরজায়ে আছে বিল উত্থাপন ও বিলের প্রথম পাঠ । বিলটি যদি লোকসভায় উত্থাপিত হয় , তাহলে স্পিকারের কাছে এবং রাজ্যসভায় উত্থাপিত হলে চেয়ারম্যানের কাছে অনুমতি নিয়ে উত্থাপককে সভায় বিল পেশ করতে হয় । এই পর্যায়ে শুধুমাত্র বিলের টাইটেল বা শিরোনাম পাঠ করা হয় । এই পর্যায়ে বিলটির সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়না । বিস্তারিত আলোচনা বা বিতর্ক পরের পর্যায়ে হয়ে থাকে ।
 দ্বিতীয় পর্যায়  
➣এই পর্যায়ে আমরা বিলতটিকে কোথায় কোথায় পাঠানো হবে তার কথা জানবো । । এই পর্যায়ে উত্থাপক বিলটির সম্পর্কে যে কোন একটি প্রস্তাব পেশ করতে পারে । যেমন -
(ক) বিলটি সভায় বিবেচনার জন্য গ্রহন করা হগ ।
(খ) পার্লামেন্টের সিলেক্ট কমিটিতে বিলটি পাঠানো হোগ।
(গ) পার্লামেন্টের উভয়কক্ষের যুক্ত কমিটির কাছে বিলটি পাঠানো হোগ।
(ঘ) জনসাধারণের মতামত জানার জন্য বিলটি প্রচার করা হোগ ।
⇇তৃতীয় পর্যায় ⇉
➣বিলের তৃতীয় পর্যায়ে বিলটিকে নিয়ে সাম্রগ্রিক বিচার বিবেচনা করা হয় । বিলে এই পর্যায়কে কমিটি পর্যায় বলে । কোন বিল সিলেক্ট কমিটির কাছে পাঠানো হলে সংশ্লিষ্ট বিল নিয়ে কমিটি ব্যাপক আলোচনা করতে পারে , কিন্তু বিলের নীতি বা উদ্দেশ্য পরিবর্তনের ক্ষমতা কমিটির নেই , অবশ্য বিলের কোন অংশে সংশধনের জন্য কমিটি তার প্রস্তাব রাখতে পারে । কমিটি প্রয়োজন বোধে বিলের সঙ্গে জড়িত ব্যাক্তিবর্গ , প্রতিষ্ঠাতা , প্রতিষ্ঠান ইত্যাদি বক্তব্য শুনতে পারে অথবা কোন সই গ্রহন করতে পারে বা বিশেষ কারনে সরকারকে সংশ্লিষ্ট দলিল ও তথ্য পেশ করাতেও পারে ।
⇇ চতুর্থ পর্যায় ⇉
➣এই পর্যায়ে সংশ্লিষ্ট বিলের প্রতিটি ধারা উপধারা নিয়ে সব বিস্তারিত আলোচনা ও তর্ক বিতর্কের শেষে বিলের প্রতিটি ধারা ও উপধারা নিয়ে ভোটা - ভুটির উপর ভিত্তি করে বিলের দ্বিতীয় পাঠে সমাপ্তি ঘটে ।
⇇ পঞ্চম পর্যায় ⇉
➣এই পর্যায়ে বিলের তৃতীয় পাঠ অনুষ্ঠিত , দ্বিতীয় পাঠ শেষ হওয়ার পর যে কোন দিন বিলের তৃতীয় পাঠের সূচনা করে সংশ্লিষ্ট কক্ষে বিলটি গ্রহন করার জন্য প্রস্তাব দেওয়া হয় । এই পর্যায়ে বিলের ধারা উপধারা নিয়ে কোন রকম তর্ক ও হয়না এমনকি সংশোধনী প্রস্তাব উত্থাপন করা যায় না । বিলটি গ্রহন হবে না বাতিল হবে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয় । এই ভাবে বিলটি লোকসভায় গ্রহন হলে স্পিকারকে এবং রাজ্যসভায় গ্রহন হলে চেয়ারম্যান কে সেই সম্পর্কে সার্টিফিকেট দিতে হবে ।
⇇  ষষ্ঠ পর্যায়  ⇉
➣বিল পাশের ষষ্ঠ পর্যায়ে রয়েছে অপর পক্ষে অনুমদনের বিষয়টি অপর পক্ষে ও বিলটিকে উপরিউক্ত পর্যায় গুলির অতিক্রম করতে হয় । কোন রকম সংশোধনী ছাড়াই বিলটি অপর পক্ষে গ্রহন হলে গ্রিক অনুমোদনে ষষ্ঠ পর্যায়ের শেষ হয় , তবে কোন বিল নিয়ে দুটি কক্ষের মধ্যে মত বিরোধ দেখা দিলে রাষ্ট্রপতি উভয়কক্ষের যৌথ অধিবেশন ডাকতে পারে । যৌথ অধিবেশনের সংখ্যাগরিষ্ঠের ভোটে বিলটি অনুমোদিত হয় ।
⇇ সপ্তম পর্যায় ⇉
➣সপ্তম ও শেষ পর্যায় হল রাষ্ট্রপতির সম্মতি জ্ঞাপনের পর্যায় । পার্লামেন্টের উভয়কক্ষে বিলটি গ্রহন হওয়ার পর রাষ্ট্রপতি বিলটিতে সম্মতি দিলে বিলটি আইনে পরিণত হয় । রাষ্ট্রপতি কোন বিলকে পুর্নবিবেচনার জন্য পার্লামেন্টের কাছে ফেরত পাঠাতেও পারে ।

    ➣উপরে উল্লেখিত আলোচনার মাধমে বিস্তারিত ভাবে জানলাম পার্লামেন্টে একটি সাধারন বিল কিভাবে পাশ হয় । 
পোস্টটি ভাল লাগলে আবশ্যই শেয়ার করবেন  এবং এই রকম সুন্দর সুন্দর পোস্ট পেতে আমাদের Website -এ ভিসিট করবেন । ধন্যবাদ ............

No comments:

Post a Comment