Breaking




Friday 24 June 2022

সম্মিলিত জাতিপুঞ্জ বা রাষ্ট্রসংঘ (U.N.O) গঠন

 সম্মিলিত জাতিপুঞ্জ বা রাষ্ট্রসংঘ (U.N.O) গঠন 

সম্মিলিত জাতিপুঞ্জ বা রাষ্ট্রসংঘ (U.N.O) গঠন
সম্মিলিত জাতিপুঞ্জ বা রাষ্ট্রসংঘ (U.N.O) গঠন 
প্রিয় পরীক্ষার্থী.. .. 
আমরা আজকে রাষ্ট্র বিজ্ঞান বিষয়ের একটি খুবি গুরুত্বপূর্ণ টপিক খুব সহজ ভাবে তোমাদের সঙ্গে শেয়ার করবো। সেই টপিকটি হল, সম্মিলিত জাতিপুঞ্জ বা রাষ্ট্রসংঘ (U.N.O) গঠন এই টপিকটি কতটা গুরুত্বপূর্ণ তোমরা যারা বিভিন্ন পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছো তোমাদের আলাদা করে কিছু বলার নেই। 
এবং যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে যাদের রাষ্ট্র বিজ্ঞান বিষটি আছে তোমাও এই টপিকটি ভালোভাবে পড়ে রাখতে পারো.. .. 

সম্মিলিত জাতিপুঞ্জ বা রাষ্ট্রসংঘ (U.N.O) গঠন


জাতিসংঘ ( গঠন - ১৯২০ সালের ১০ই জানুয়ারি )
সম্মিলিত জাতিপুঞ্জ (United Nations Organisation) ১৯৪৫ সালের ২৪ শে অক্টোবর
সাধারণ সভা  নিরাপত্তা পরিষদ  অর্থনৈতিক ও সামাজিক পরিষদ  অছিপরিষদ  আন্তর্জাতিক বিচারালয়  কর্মদপ্তর 

সাধারণ সভা ঃঃ ৫১টি রাষ্ট্র নিয়ে সম্মিলিত জাতিপুঞ্জের যাত্রা শুরু বর্তমানে জাতিপুঞ্জের ১৯৩টি মেম্বার। প্রতিবছর সেপ্টেম্বর মাসে তৃতীয় মঙ্গলবার সাধারণ সভার বৈঠক বসে ১ জন সভাপতি ও ২১ জন সহ সভাপতি নিয়ে। প্রতিটি রাষ্ট্র থেকে অনধিক ৫ জন করে প্রতিনিধি প্রেরন করা হয়, কিন্তু ভোটাধিকার থাকে কেবল মাত্র একজনের।

❐ নিরাপত্তা পরিষদ ঃঃ প্রথমে নিরাপত্তা পরিষদের মেম্বার ছিল ১১টি। বর্তমানে এই পরিষদের সদস্য রাষ্ট্র ১৫টি, যার মধ্যে ৫টি স্থায়ী এবং ১০টি অস্থায়ী সদস্য রাষ্ট্র। ৫টি স্থায়ী রাষ্ট্র হল, ০১.আমেরিকা, ০২. রাশিয়া, ০৩. ফ্রান্স, ০৪. চীন, ০৫. ব্রিটেন। অস্থায়ী সদস্যরা ২ বছরের জন্য নির্বাচিত হয়।

❐ অর্থনৈতিক ও সামাজিক পরিষদ ঃঃ এই পরিষদের প্রথমে সদস্য সংখ্যা ছিল ১৮টি, বর্তমানে ৫৪টি সদস্য রাষ্ট্র আছে। যারা সাধারণ সভা কর্তৃক মনােনীত প্রতিটি সদস্য রাষ্ট্রের কার্যকালের মেয়াদ হল ৩ বছর।

❐ অছিপরিষদ ঃঃ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ও সাধারণ সভার দ্বারা নির্বাচিত সদস্য রাষ্ট্র নিয়ে অছি পরিষদ গঠিত হয়। অছিপরিষদের সদস্য সংখ্যা ছিল ৫টি যারা সাধারণ সভা কর্তৃক ৩ বছরের জন্য নির্বাচিত হয়।

❐  আন্তর্জাতিক বিচারালয় ঃঃ আন্তর্জাতিক বিচারালয়  ১৫ জন বিচারপতি নিয়ে গঠিত, যেটি নেদারল্যান্ডের হেগ শহরে অবস্থিত। যারা সাধারণ সভা ও নিরাপত্তা পরিষদ দ্বারা বিচারপতিরা ৯ বছরের জন্য নির্বাচিত হন। প্রতি ৩ বছর ছাড়া ৫ করে বিচারপতি অবসর নেন। 

❐ কর্মদপ্তর ঃঃ কর্মদপ্তরের মুখ্য পরিচালক হলেন মহাসচিব। তিনি ৫ বছরের জন্য নির্বাচিত হন নিরাপত্তা পরিষদের ৫টি সদস্য রাষ্ট্র সহ ৯ জনের সম্মতি ক্রমে নির্বাচিত হন।

------ ধন্যবাদ ------

1 comment: